বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
   * ঈদে ৭ দিন বন্ধ থাকবে বুড়িমারী স্থলবন্দর   * দেশে কমেছে কোটিপতির সংখ্যা   * গাবতলীতে যাত্রী বেশি হলেই ‘বাড়তি ভাড়া আদায়’   * স্থানীয় শিল্পের সুরক্ষায় গ্যাস-বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর দাবি   * শরিকদের কোন কোন মন্ত্রণালয় দিলো বিজেপি   * একমাত্র পশুহাট পরিচালনা করবে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নিজেই   * হজ পালনে সৌদির পথে পররাষ্ট্রমন্ত্রী   * তীব্র গরমে নাজেহাল পশ্চিমবঙ্গবাসী   * হাসপাতালে ভর্তি কিশোরীকে ধর্ষণচেষ্টা, যুবক গ্রেফতার   * ব্যাংক-জ্বালানি খাতের মতো রোগাক্রান্ত ফুসফুস মেরামতে বার্তা নেই  

   সভা-সেমিনার -
                                                                                                                                                                                                                                                                                                                                 
তালমা বাজার ইসলামী ব্যাংক এর গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

মীর নাসিরউদ্দিন:

ইসলামী ব্যাংক বাংলাদেশ এজেন্ট ব্যাংকিং তালমা শাখার এজেন্ট ব্যাংকিং গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বিকাল ৪ ঘটিকায় এজেন্ট ব্যাংকিং তালমা বাজার শাখার হল রুমে পবিত্র কুরআন তেলোয়াতের মাধ্যমে গ্রাহক সমাবেশ শুরু করা হয়। গ্রাহক সমাবেশের শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অত্র এজেন্ট ব্যাংকের স্বত্তাধিকার মো রফিকুল ইসলাম।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালমা নাজিমুদ্দিন উচ্চ বিদ্যলয়ের সাবেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সিনিয়র সহকারী সহকারী শিক্ষক মো সোহরাব হোসেন সহ উক্ত এজেন্ট ব্যাংক ম্যানেজার মীর মেহেদী হাসান, ইনর্চাজ তানিয়া ইসলাম প্রমুখ। প্রধান অতিথি সকল গ্রাহককে শুভেচ্ছা ও কৃতঙ্গতা জানিয়ে নিরাপদ ব্যাংকিং পরিপালনের জন্য গ্রাহকদের সচেতনতা বৃদ্ধির ব্যাপারে পরামর্শ দেন।ইসলামী ব্যাংক সবার বিশ্বাস ও আস্থার ব্যাংক এবং সর্বোচ্চ সেবা সেবা দেয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

তালমা বাজার ইসলামী ব্যাংক এর গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত
                                  

মীর নাসিরউদ্দিন:

ইসলামী ব্যাংক বাংলাদেশ এজেন্ট ব্যাংকিং তালমা শাখার এজেন্ট ব্যাংকিং গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বিকাল ৪ ঘটিকায় এজেন্ট ব্যাংকিং তালমা বাজার শাখার হল রুমে পবিত্র কুরআন তেলোয়াতের মাধ্যমে গ্রাহক সমাবেশ শুরু করা হয়। গ্রাহক সমাবেশের শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অত্র এজেন্ট ব্যাংকের স্বত্তাধিকার মো রফিকুল ইসলাম।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালমা নাজিমুদ্দিন উচ্চ বিদ্যলয়ের সাবেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সিনিয়র সহকারী সহকারী শিক্ষক মো সোহরাব হোসেন সহ উক্ত এজেন্ট ব্যাংক ম্যানেজার মীর মেহেদী হাসান, ইনর্চাজ তানিয়া ইসলাম প্রমুখ। প্রধান অতিথি সকল গ্রাহককে শুভেচ্ছা ও কৃতঙ্গতা জানিয়ে নিরাপদ ব্যাংকিং পরিপালনের জন্য গ্রাহকদের সচেতনতা বৃদ্ধির ব্যাপারে পরামর্শ দেন।ইসলামী ব্যাংক সবার বিশ্বাস ও আস্থার ব্যাংক এবং সর্বোচ্চ সেবা সেবা দেয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

Inauguration of Bangladesh Vietnam Friendship Society
                                  

Staff Reporter:

Bangladesh Vietnam Friendship Society was officially inaugurated yesterday in a joyful and stylish atmosphere. Different classes of businessmen, diplomats, investors and other individuals from Bangladesh and Vietnam were present at this opening ceremony at a hotel in the capital Dhaka.

The leaders of Vietnam Bangladesh Friendship Society expressed optimism that they will work together to strengthen the development of business, social and commercial relations between the two countries.

opening of Bangladesh-Vietnam Friendship Society activities started in the second phase, first starting with B2B Business Networking of Bangladesh Vietnam

Chamber of Commerce and Industries. The event ended with the guests joining the dinner with delicious food from the two countries.

নগরকান্দায় ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ -প্রেক্ষাপট-তাৎপর্য ও গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
                                  

নজরুল শেখ, স্টাফ রিপোর্টার:

ফরিদপুরের নগরকান্দায় ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট, তাৎপর্য ও গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নগরকান্দায় জেলা পরিষদ হলরুমে ৭ই মার্চ মঙ্গলবার বিকাল তিন ঘটিকায় আলোচনা সভায় নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মঈনুল হক এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগরকান্দা উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ বেলায়েত হোসেন মিয়া, উপজেলা সহকারী কমিশনার ভুমি সোনিয়া হোসেন জিসান, থানা অফিসার ইনচার্জ মোঃ মিরাজ হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক, নগরকান্দা পৌর মেয়র নিমাই চন্দ্র সরকার, উপজেলা আওয়ামী লীগ এর বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন পেশার মানুষ আলোচনা সভায় অংশগ্রহন করেন।আলোচনা সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট, তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোচনা শেষ করেন।

শশা প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
                                  

স্টাফ রিপোর্টারঃ ফরিদপুরের নগরকান্দার ৬৩ নং শশা সরকারি প্রাঃ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ জানুয়ারী) সকালে শশা সরকারি প্রাঃ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ক্রীড়ানুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, বিএনপির সিনিয়র সহসভাপতি ও লস্করদিয়া ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান বাবুল তালুকদার। ক্রীড়ানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মঈনুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য বিশিষ্ট ব্যবসায়ী তালুকাদার নাজমুল হাসান, মৎস্যজীবি লীগের ফরিদপুর জেলা আহবায়ক কাজী আঃ সোবহান, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শওকত আলী শরীফ, ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুপা ঘোষ, সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আইরিন ইসলাম, সিটি হাসপাতাল লিমিটেডের ব্যবস্থাপক মোঃ দেলোয়ার হোসেন, সরকারি শহীদ সরোয়ার্দী কলেজের প্রভাষক মোঃ রেজাউল করীম প্রমূখ।

রক্তদান কর্মসূচী করলো ইনার হুইল ক্লাব ঢাকা মিডটাউন
                                  

 

স্টাফ রিপোর্টার:

‘রক্ত দিন জীবন বাঁচান’ এই প্রতিপাদ্য নিয়ে সম্প্রতি রাজধানীর তেজগাঁওস্থ নোভো টাওয়ারে এক রক্ত দান কর্মসুচির আয়োজন করে ইনার হুইল ক্লাব অফ ঢাকা মিডটাউন। 
 
এই মহতি অনুষ্ঠানে ২০ ব্যাগের অধিক পরিমাণ রক্ত সংগৃহীত হয়। এই রক্ত বিনামুল্যে অসহায় মানুষের মাঝে প্রয়োজন অনুযায়ী ব্যবহৃত হবে। এসময় ওফি চেয়ারম্যান মাননীয় শামছুননাহার হক, ওফি সেক্রেটারী শামীম খন্দকার, ক্লাবের প্রেসিডেন্ট নাসরীন রহমান, জিনাত আকন্দ ও অনান্য সদস্য উপস্থিত ছিলেন।
নগরকান্দায় পল্লী প্রানী চিকিৎসকদের কনফারেন্স
                                  

নজরুল শেখ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দায় পল্লী প্রাণী চিকিৎসকদের কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৮ মার্চ সকাল ১০ টায় নগরকান্দা কেজি স্কুল মাঠে কনফারেন্সে উপস্থিত ছিলেন ডাক্তার আসাদ নাভানা ফার্মা ভেটেনারি বিভাগ, নগরকান্দা প্রাণীসম্পদ অধিদপ্তরের উপ-সহকারী মুকুল হোসেন মৃধা, ডাক্তার মোঃ গোলাম আজম এম এস ইন- মেডিসিন (হাবিপ্রবি), মোঃ দাউদ নাভানা ফার্মা এরিয়া ম্যানেজার মাহফুজুর রহমান মাহফুজ, ও নাভানা ফার্মা মার্কেটিং ম্যানেজার বিল্লাল হোসেন বিল্লাল, চিকিৎসক ওবায়দুর রহমান, চিকিৎসক মনির হোসেন মনির, চিকিৎসক রিপন, চিকিৎসক ইলিয়াস মোল্লা, ও আরো অন্যান্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন। উক্ত কনফারেন্সে সভাপতির দায়িত্ব পালন করেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ মুকুল হোসেন মৃধা,ভেটেনারি উদ্দেশ্যে তিনি বলেন গরু ও ছাগল অসুস্থ হইলে কোন রোগের কোন মেডিসিন প্রয়োগ করতে হবে সে বিষয়ে আলোচনায় তুলে ধরেন চিকিৎসকদের মাঝে । নাভানা ফার্মা এরিয়া ম্যানেজার মাহফুজুর রহমান মাহফুজ তার নিজ হাতে সমস্ত চিকিৎসকদের মাঝে একটি করে ব্যাগ, প্যাড, কলম উপহার হিসেবে প্রদান করেন।

কালীগঞ্জ থানা পুলিশকে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন
                                  

মো.মনিরুল আলম, কালীগঞ্জ (গাজীপুর):
ওসি’র নির্দেশে মাদক কারবারিকে ছেড়ে দিয়ে রিকশা চালকের নামে মাদকের মামলা দিল এসআই আব্দুর রহমান শিরোনামে বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে থানায় এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন কালীগঞ্জ থানা পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু বকর মিয়া অসত্য সংবাদ প্রকাশের প্রতিবাদ জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ২৫ জুন বিভিন্ন অনলাইন পোর্টালে আমাকে ও উপ-পরিদর্শককে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশের বিষয়টি দৃষ্টিগোচর হলে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেন এবং প্রকৃত ঘটনা জানানোর জন্য সাংবাদিকদেরকে নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পরে তার দ্ববী করে বলেন সংবাদটি সর্ম্পণ বানোয়াট ও ভিত্তিহীন। এসময় উপস্থীত ছিলেন কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু বকর মিয়া ও অতিরিক্ত পুলিশ সুপার পঙ্কজ দত্ত তিনি সাংবাদিক সম্মেলনে বলেন, সাংবাদিকরা জাতির দপর্ণ। তারা বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করবে এটা সবারই প্রত্যাশা। প্রকাশিত সংবাদটি মিথ্যে সে বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের সমাবেশ রোববার, থাকবেন ৩ মন্ত্রী
                                  

মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে স্বাধীনতাবিরোধী গোষ্ঠীর চক্রান্ত ও ষড়যন্ত্রের বিরুদ্ধে এবং সমন্বয় কমিটির ৬ দফা দাবিতে রোববার সকাল ১০টায় সমাবেশ ও মিছিলি অনুষ্ঠিত হবে। জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম এবং শ্রমিক কর্মচারী পেশাজীবীরা এই সমাবেশে যোগ দেবেন।

এতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান উপস্থিত থাকবেন।

শনিবার নৌপরিবহন মন্ত্রীর সরকারি বাসভবনে এক জরুরি সভায় এই সমাবেশের সিদ্ধান্ত নেয়া হয়। এতে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের আহ্বায়ক ও নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন।

শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ এবং মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদ বৈঠকের আয়োজন করে।

বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ১৮ এপ্রিল সমন্বয় পরিষদের ৬ দফা দাবির ভিত্তিতে সারাদেশে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করা হবে।

স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর চক্রান্তের বিরুদ্ধে করণীয় সম্পর্কে ২২ এপ্রিল ঢাকায় মুক্তিযোদ্ধা সংসদের মহানগর, জেলা ও উপজেলার সকল সাবেক কমান্ডার, ডেপুটি কমান্ডার ও সহকারী কমান্ডারদের এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হবে।

আগামী ৩০ এপ্রিল ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম এবং শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, জনতার এক সমাবেশ অনুষ্ঠিত হবে।

বৈঠকে অন্যদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, আবদুল মালেক মিয়া, ওসমান আলী, এবিএম সুলতান আহমেদ এবং মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের আহ্বায়ক আশিবুর রহমান খান প্রমুখ উপস্তিত ছিলেন।

ঢাকাস্থ লাকসাম-মনোহরগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে যতো আয়োজন
                                  

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঢাকাস্থ লাকসাম-মনোহরগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে ‘‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’’ শীর্ষক কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। মঙ্গলবার মনোহরগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকাস্থ লাকসাম-মনোহরগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোঃ অহিদ উল্লাহ মজুমদার।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন লাকসাম উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ হাসানুজ্জামান। সংগঠনের সাধারণ সম্পাদক লায়ন ওসমান গনি ভূঁইয়ার প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লাকসাম উপজেলা চেয়ারম্যান এড. ইউনুছ ভূঁইয়া, কুমিল্লা জেলা পরিষদের সদস্য মাষ্টার আবদুল কাইয়ুম চৌধুরী, মহিলা সদস্য এড. তানজিনা আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মোঃ তৈয়ব হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবদুল কাদের মিলু।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা কুসুম, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবুল কালাম চেয়ারম্যান, মোঃ শাহাদাত হোসেন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মজিদ খাঁন রাজু, তাজুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, দপ্তর সম্পাদক শহিদ উল্লাহ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কমান্ডার আবদুল আজিজ, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা ইঞ্জি: জাকির হোসেন সাগর, নীলকান্ত ডিগ্রি কলেজ অধ্যক্ষ আবু জামাল খাঁন, মনোহরগঞ্জ স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ আবদুল মতিন, ঢাকাস্থ লাকসাম-মনোহরগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি শফিকুর রহমান তালুকদার, বর্তমান সাংগঠনিক সম্পাদক এম.এ করিম খাঁন, সাবেক ব্যাংকার মজিবুর রহমান, চেয়ারম্যান আলমগীর হোসেন বিএসসি, আল আমিন ভূঁইয়া, কামাল হোসেন, আবদুল হান্নান হিরণ, ইকবাল হোসেন, আওয়ামী লীগ নেতা মাওলানা আবুল বাশার, আবুল বাশার বাঙালী, লায়ন গাজী গোলাম সরোয়ার, হাজী মোবারক হোসেন, তোফাজ্জল হোসেন, বশির উল্লাহ বাচ্চু, দুর্জয় সাহা, অহিদুজ্জামান অপু, ইঞ্জি: আবদুল মন্নান, মান্দারগাঁও উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সেতারা আক্তার, উপজেলা যুবলীগের আহ্বায়ক দেওয়ান জসিম উদ্দিন, যুগ্ম আহ্বায়ক শফিকুর রহমান, জানে আলম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মোঃ সেলিম কাদের চৌধুরী, যুগ্ম আহ্বায়ক রুহুল আমিন, মোঃ জাকির হোসেন, বাহরাইন প্রবাসী আবদুল আজিজ কিং, সংগঠনের শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক শাহজাহান ভূঁইয়া শামীম, সদস্য ইমরান হোসেন তালুকদার, লুৎফর রহমান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মিলনসহ আরো অনেকে।

পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

পশ্চিমবঙ্গে রাম নবমির মিছিলে সংঘর্ষে নিহত ৩, জারি ১৪৪ ধারা
                                  

ভারতের পশ্চিমবঙ্গে রাম নবমির অস্ত্র মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষে ৩ জন নিহত ও আরো চারজনের আহত হওয়ার ঘটনার নিন্দা জানিয়েছে সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন। তারা ধর্মীয় অনুষ্ঠানের নামে অস্ত্রের ঝনঝনানির মাধ্যমে সংখ্যালঘুদের ভীতি প্রদর্শনের জন্য হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলোর সমালোচনা করেছে। এদিকে সোমবার ১৪৪ ধারা জারি করেছে পশ্চিমবঙ্গের পুলিশ। ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়ায় রামনবমির মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষে শেখ শাজাহান (৫০) নামে এক মুসলিমসহ আরও দুইজন নিহত হয়েছেন। ওই ঘটনায় কদম আলী নামে স্থানীয় এক বাসিন্দা ও পুলিশের ডিএসপি সুব্রত পালসহ তিন পুলিশ আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার হিন্দুত্ববাদী বজরং দলের পক্ষ থেকে ধারালো অস্ত্রসহ মিছিল করাকে কেন্দ্র করে পুরুলিয়া জেলার আরসা থানা এলাকার বেলদি ভুরসা গ্রামে স্থানীয় বাসিন্দা ও বজরং দলের সদস্যদের মধ্যে বচসা ও পরে সংঘর্ষে ওই হতাহতের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি দোকান ও কয়েকটি মোটরবাইকে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয়। পুলিশ বাহিনী গোলযোগ থামাতে গেলে তারাও আক্রান্ত হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও চাপা উত্তেজনা থাকায় ঘটনাস্থলে পুলিশ পিকেট বসানো হয়েছে।

জিয়াকে বুড়ো আঙুল দেখিয়েছি : ধর্মমন্ত্রী
                                  

আমি জেল খেটেছি ময়মনসিংহ, ঢাকা এবং কাশিমপুর কারাগারে জিয়াউর রহমানের আমলে। বঙ্গবন্ধু হত্যার পর জিয়া ময়মনসিংহে এসে আমাকে মন্ত্রী হবার লোভ দেয় কিন্তু আমি বলেছি, মুজিবের রক্তের উপর পা দিয়ে আমি ঐ মন্ত্রীর চেয়ারে বসতে পারব না। এ কথা শুনার পর জিয়া বলে, আমি যতদিন ক্ষমতায় আছি ততদিন যেন মতিউর বের না হতে পারে জেল থেকে। আমি (মতিউর রহমান) এ কথা শুনার পর তাকে বুড়ো আঙুল দেখিয়ে বলি, আমি জেলেই থাকব যতদিন তার ক্ষমতা শেষ না হবে, তবুও মন্ত্রী হব না।

সোমবার (২৬ মার্চ) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, ময়মনসিংহ বিভাগ ছিল আমাদের প্রাণের দাবি, নেত্রী তা দিয়েছে এবং ময়মনসিংহ বিভাগ হবে সারাদেশের একটি অন্যতম রুল বিভাগ। বর্তমান উপাচার্যের আমলেই এই বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হবে বলে আমার বিশ্বাস।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—কলা-সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), কর্মকর্তা পরিষদের সভাপতি। আলোচনাসভা শেষে সংগীত এবং নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ করা হয়।

‘স্বচ্ছ মন ও শহর গড়তে যোগ ব্যায়ামের বিকল্প নেই’
                                  

রাজধানী ঢাকাকে স্বচ্ছ শহর গড়তে যোগ ব্যায়ামে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। শহরের পাশাপাশি মনের জগতকেও পরিচ্ছন্ন রাখার তাগাদা দিয়েছেন। মনের জগতকে পরিচ্ছন্ন করতে যোগ ব্যায়ামের বিকল্প নেই বলে মনে করেন মেয়র। নগরবাসীকে এই ব্যায়াম করারও আহ্বান জানান। 

বুধবার সকাল সাতটায় সিটি করপোরেশনের উদ্যোগে ‘স্বচ্ছ ঢাকা কর্মসূচি’র অংশ হিসেবে রাজধানীর রমনা পার্কে যোগ ব্যায়াম ও ইয়োগা অনুষ্ঠানে এ কথা বলেন মেয়র। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী এই ‘স্বচ্ছ ঢাকা’ কর্মসূচি চলছে ১৭ মার্চ থেকে।

সাঈদ খোকন বলেন, ‘আমাদের অতীত নিয়ে চিন্তা করলে যেমন কষ্ট হয়, তেমনি ভবিষ্যৎ নিয়ে ভাবলেও যন্ত্রণা দেয়। তাই আমরা বর্তমান এবং এই মুহূর্তের কথা ভাবি, এতে আমাদের মানসিক ও আত্মিক শান্তি আসবে। আমি বিশ্বাস করি যোগ ব্যায়ামের মাধ্যমে সর্বত্র শান্তি ছড়িয়ে পড়বে। মেডিটেশন করলে শরীর মন এক জায়গায় থাকে। কিন্তু আমাদের শরীর মন যখন এক জায়গায় থাকে না তখন বিক্ষুব্ধ হচ্ছি, আমাদের মাঝে ক্ষোভ হচ্ছে। আর এটা সমাজের মধ্যে ছড়িয়ে পড়ছে, তখন সমাজে বিশৃঙ্খলা দেখা দেয়।’

মেয়র খোকন আরও বলেন, ‘আমরা একটি পরিচ্ছন্ন ঢাকা শহর গড়তে চাই। আর সেটা একমাত্র ইয়োগা ও মেডিটেশনের মাধ্যমে সম্ভব। মানুষের মাঝে স্বচ্ছ চিন্তাধারা গড়ে তুলতে পারলে একটি পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে পারব। মেডিটেশন ধর্মের সঙ্গে সাংঘর্ষিক নয় বরং এটা ধর্মে অনুমোদিত। আমাদের ধর্মে যে ধ্যানের কথা আছে সেটাই মেডিটেশন।’

পরে মেয়র রমনায় নিয়মিত ব্যায়ামকারীদের সঙ্গে দীর্ঘক্ষণ ধরে যোগ ব্যায়াম অংশ নেন। শতাধিক সদস্যের সঙ্গে ইয়োগা করেন তিনি।

ফেডারেশন অব ওয়াকার্স অ্যাসোসিয়েশন, রমনা পার্ক আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এ আর খান। এছাড়া বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিটিভির সাবেক মহাপরিচালক ম হামিদ।

তনুর হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন
                                  

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর ধর্ষক ও খুুনিদের গ্রেফতার ও বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটার তনুর স্মরণ আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও থিয়েটারের কর্মীরা তনুর আত্মার মাগফেরাত কামনা করে প্রার্থনা করে।

এদিকে ইতিহাস বিভাগের ছাত্রছাত্রীরা বিভাগের মেধাবী ছাত্রী তনুর হত্যাকারীদের গ্রেফতারের দাবি জানিয়ে কলাভবন থেকে শোক র‌্যালি বের করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বঙ্গবন্ধু চত্ত্বরে মানববন্ধনে অংশ নেয় ছাত্রছাত্রীরা। তারা তনুর হত্যাকারীদের বিচারের দাবিতে স্লোগান দেয়।

লাকসামে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত
                                  

কুমিল্লা জেলা পরিষদের সদস্য, দক্ষিণ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও মুদাফরগঞ্জ আলী নওয়াব উচ্চ বিদ্যালয় ও কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি এড. আবু তাহের বলেছেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনন্তকাল মানুষের মাঝে বেঁচে থাকবেন। তাঁর ৭ই মার্চের ভাষন অনন্তকাল অবিস্মরণীয় হয়ে থাকবে। নতুন প্রজন্মকে জাতির জনকের গৌরবোজ্জল ইতিহাস জানতে হবে। স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে। সম্প্রতি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত পেয়েছে। যখনি আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসে এদেশের উন্নয়ন হয়। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হচ্ছে। আমাদের লাকসাম-মনোহরগঞ্জের উন্নয়নের জন্য কাজ যাচ্ছেন জননেতা তাজুল ইসলাম এমপি মহোদয়।

গতকাল শনিবার কুমিল্লার লাকসাম উপজেলার মুদাফরগঞ্জ আলী নওয়াব উচ্চ বিদ্যালয় ও কলেজের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ আবদুল মান্নান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে  আরো বক্তব্য রাখেন মুদাফরগঞ্জ দক্ষিণ ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ সওদাগর, মুদাফরগঞ্জ উত্তর ইউপি চেয়ারম্যান সাহিদুল ইসলাম শাহিন, মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক সফিকুর রহমান, প্রতিষ্ঠানের গর্ভনিং বডির সদস্য সলিমুল্লাহ শাহিন, সামছুল আলম ভূঁইয়া, শাহজাহান পাটোয়ারী, সাবেক সদস্য রিয়াজ উদ্দিন, শিক্ষক প্রতিনিধি শাহজাহান সিরাজ, রুহুল আমিন মজুমদার,  স্কুল শাখার সহকারী প্রধান শিক্ষক খন্দকার ফরিদুল ইসলামসহ আরো অনেকে। স্কুল শাখার সহকারী শিক্ষক অমর কৃষ্ণ মজুমদারের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর ইউপি প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব মো: আমির হোসাইন,  মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এটিএম আলমগীর, মুদাফরগঞ্জ দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান মিলনসহ  প্রতিষ্ঠানের সকল শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তর্বক অর্পন করা হয়। এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বেসরকারি মেডিকেলে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী
                                  

বেসরকারি মেডিকেল কলেজগুলোকে শিক্ষার গুণগত মান বজায় রেখে উপযুক্ত চিকিৎক গড়ে তুলতে যথাযথ পাঠ্যক্রম অনুসরণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেনছেন, বেসরকারী খাতেও মেডিকেল কলেজ হচ্ছে। তবে, সেক্ষেত্রে আমি বলব, তাদের একটু নজর দেওয়া দরকার- শিক্ষার মানটা যথাযথ আছে কি না। কারিকুলামগুলো ঠিকমতো আছে কি না সেই দিকেও একটু বিশেষভাবে নজর দেওয়া দরকার। আজ রোববার সকালে রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি অব ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন-এর তৃতীয় এবং বাংলাদেশ ক্রিটিক্যাল কেয়ার নার্সিং-এর প্রথম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।
চিকিৎসকদের উচ্চশিক্ষা এবং প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী চিকিৎসা ক্ষেত্রে সিঙ্গাপুরের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, আমাদের চিকিৎসকদের আরো উচ্চশিক্ষা ও প্রশিক্ষণের জন্য আমরা বিদেশে পাঠাতে চাই। তিনি বলেন, আমার এটাই প্রশ্ন যে, যদি অন্যদেশ পারে তবে, আমরা পারবো না কেন? কারণ, আমাদের মেধা বা জ্ঞান কোনটিরই অভাব নেই। তবে, সুযোগের অভাব ছিল। যেটি আমরা এখন করে দিচ্ছি। শিক্ষার মানের প্রতি নজর দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী বিশেষজ্ঞ চিকিৎসকদের বই লেখার প্রতিও মনোনিবেশ করার আহবান জানান।
মেডিকেল সাইন্স এখন অনেক এগিয়ে যাচ্ছে উল্লেখ করে সরকার প্রধান বলেন, আর এসব বই এত দামী সবার পক্ষেতো এসব বই কেনা সম্ভব নয়। কাজেই আমার মনে হয় আপনাদের বিভিন্ন এসোসিয়েশন আছে এবং মন্ত্রণালয় থেকেও এটার উদ্যোগ নেওয়া উচিত এবং প্রত্যেকটি মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের জন্য লাইব্রেরিটা একান্তভাবে প্রয়োজন। এ সময় নতুন নতুন রোগের পাশাপাশি নতুন নতুন যে প্রযুক্তি আবিস্কার হচ্ছে তাঁর সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য চিকিৎসক সমাজের প্রতি আহবান জানান তিনি।
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের সচিব ডা. সিরাজুল হক খান এবং বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। বাংলাদেশ সোসাইটি অব ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন (বিএসসিসিএম)-এর সভাপতি অধ্যাপক ইউএইচ সাহেরা খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তৃতা করেন ক্রিটিকন বাংলাদেশ-২০১৮’র কংগ্রেস সভাপতি ডা, মীর্জা নাজিম উদ্দিন। শুভেচ্ছা বক্তৃতা করেন বিএসসিসিএম-এর সাধারণ সম্পাদক অধ্যাপক এএসএম আরিফ আহসান। অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সদস্যগণ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ,সংসদ সদস্যগণ, সরকারের পদস্থ কর্মকর্তাবৃন্দ, চিকিৎসক সমাজের প্রতিনিধিগণ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দেশে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা দেশের ইতিহাসে প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করি। সম্প্রতি রাজশাহী ও চট্টগ্রামে নতুন দু’টি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হচ্ছে। সিলেটেও আরও একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। পর্যায়ক্রমে প্রত্যেকটি বিভাগীয় শহরে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করবে সরকার। চিকিৎসার জন্য দেশে পর্যাপ্ত চিকিৎসকের অভাব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তবে, ডাক্তারদের কথা-বার্তা এবং পরিচর্যায়ও অর্ধেক রোগ ভাল হয়ে যেত পারে সেদিকে আমাদের চিকিৎসকদের একটু বিশেষ যতœবান হতে হবে।
ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে মরনাপন্ন রোগীদের সেবা দেওয়া হয় বলে এখানকার চিকিৎসাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে সরকার প্রধান বলেন, এখানে যারা কাজ করেন তাঁদের জীবনের ঝুঁকি নিয়েই কাজ করতে হয়। তবে যতটা ঝুঁকিমুক্ত থেকে চিকিৎসা দেওয়া যায় সেই বিষয়টাও যেমন দেখতে হবে, আবার রোগীদের চিকিৎসাটাও দেখতে হবে। এসময় প্রধানমন্ত্রী হাসপাতালে বাড়তি ভিজিটরের আগমনকে নিরুৎসাহিত করে বলেন, এতে যে কোন সময় রোগীর ক্ষতি বা ইনফেকশন হতে পারে।
প্রধানমন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায় ক্যামেরাসহ অপারেশন থিয়েটারে মিডিয়া ঢুকে পড়ছে। আত্বীয়-স্বজন, ভিজিটার যাচ্ছে, ভাত-মাছের মতো। ক্রিটিক্যাল রোগীর ক্ষেত্রে ভিজিটরদের ওপর কড়াকড়ি আরোপ করার আহবান জানিয়ে তিনি বলেন, কই বিদেশেতো এভাবে রোগী দেখতে দেওয়া হয় না। প্রয়োজনে ভিজিটর কর্নার থাকবে, সেখানে মনিটরে রোগী দেখে আত্বীয়-স্বজন, প্রিয়জনেরা চলে যাবে অথবা গ্লাসের বাইরে থেকে রোগী দেখবে। তিনি বলেন, ক্রিটিক্যাল কেয়ারের চিকিৎসকদের আরো কঠোর হতে হবে। বাধা দিতে হবে। রোগী বাঁচাতে চাইলে চিকিৎসাটা ভালভাবে করতে দিতে হবে।
শেখ হাসিনা ভিজিটরদের বাধা প্রদানের ক্ষেত্রে কঠোর হবার জন্য প্রয়োজনে তাঁর (প্রধানমন্ত্রীর) রেফারেন্স ব্যবহারের আহবান জানিয়ে বলেন, আমার ভোট বাড়লো কি কমলো সেটা চিন্তা নয়, রোগী বাঁচলো কিনা, তাঁরা সেবা পাচ্ছে কি না সেটাই আমার চিন্তা। এক্ষেত্রে পোস্ট অপারেটিভ কেয়ারের চিকিৎসক এবং নার্সদের উন্নত প্রশিক্ষণের ওপর প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেন। পৃথিবীতে নার্সিং একটা মর্যাদাপূর্ণ পেশা হলেও আমাদের দেশে এটিকে একটু নিচু চোখে দেখা হতো উল্লেখ করে তিনি বলেন, এজন্যই তাঁর সরকার নার্সিং পেশাকে দ্বিতীয় শ্রেনীর মর্যাদা দিয়েছে।
তাঁর সরকারের গড়ে তোলা ডিজিটাল বাংলাদেশে টেলিমেডিসিন চালু হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের ইউনিয়ন পর্যায় পর্যন্ত ইন্টারনেট সেবা চালু থাকায় টেলিমেডিসিনে আমরা অনেদূর এগিয়েছি। আগামী মাসে আমাদের নিজস্ব উপগ্রহ বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপণ হলে আমরা তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে যাব। তিনি বলেন, শুধু ওষুধ খাওয়ালেইতো আর রোগী ভাল হবে না সেজন্য খাদ্য নিরাপত্তা, পুষ্টি নিরাপত্তা -সব দিকেই তাঁর সরকার নজর দিচ্ছে।
প্রয়েজনে আইন শিথিল করে দিয়ে হলেও তাঁর সরকার সকল হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক এবং নার্সদের নিয়োগ েিদেচ্ছ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গত ৯ বছরে ১২ হাজার ৭২৮ জন সহকারি সার্জন এবং ১১৮জন ডেন্টাল সার্জন নিয়োগ দেয়া হয়েছে। মাঠ পর্যায়ে ১৩ হাজার স্বাস্থ্যকর্মী ও প্রায় সাড়ে ১২ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকাসহ বিভিন্ন জেলায় ২৪টি সরকারি হাসপাতাল নির্মাণ করা হয়েছে। সরকারি হাসপাতালগুলোতে প্রায় সাড়ে ৮ হাজার শয্যা বাড়ানো হয়েছে। তিনি বলেন, ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণকালে দেশে মোট সরকারি মেডিকেল কলেজের সংখ্যা ছিল ১৪টি যা বর্তমানে ৩৬টিতে উন্নীত হয়েছে। বেসরকারি পর্যায়ে মেডিকেল কলেজের সংখ্যা ৬৯টি। সরকারি-বেসরকারি মিলে ডেন্টাল কলেজের সংখ্যা ২৮টি।
শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন প্রক্রিয়ায় দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে বিশেষ গুরুত্ব দেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর ইচ্ছায় বাংলাদেশের সংবিধানের ১৮(১) অনুচ্ছেদে ‘জনগণের পুষ্টির স্তর উন্নয়ন ও জনস্বাস্থ্যের উন্নয়ন সাধনকে রাষ্ট্র অন্যতম প্রাথমিক কর্তব্য বলিয়া গণ্য করিবে’ বাক্যটি যুক্ত করা হয়। তিনি আরও বলেন, জাতির পিতা জনগণকেন্দ্রিক স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠার লক্ষ্যে থানা পর্যায় পর্যন্ত স্বাস্থ্য কাঠামোকে সম্প্রসারণ করেন। চিকিৎসকরা যেন সরকারি চাকুরি নিয়ে প্রত্যন্ত অঞ্চলে কাজ করতে সম্মানিত বোধ করেন, সেজন্য তিনি চিকিৎসক পদকে প্রথম শ্রেণিতে উন্নীত করেন।
প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার দর্শনকে ধারণ করে তাঁর সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে গত ৯ বছরে স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। তিনি বলেন, তাঁর সরকার স্বাস্থ্যসেবা গ্রাম পর্যায়ে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সারাদেশে সাড়ে ১৮ হাজার কম্যুনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করেছে। সেখান থেকে ৩০ প্রকার ঔষধ বিনামূল্যে দেওয়া হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতাল থেকে মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসা সেবা চালু করা হয়েছে।
সংসদ নেতা বলেন, আমার কন্যা সায়মা ওয়াজেদ হোসেনের ঐকান্তিক আগ্রহ এবং নিরলস প্রচেষ্টায় অটিজমের মত মানবিক স্বাস্থ্য সমস্যাটি বিশ্বসমাজের দৃষ্টিতে আনা সম্ভব হয়েছে। অটিস্টিক শিশুদের সুরক্ষায় ২২টি সরকারি ও বেসরকারি হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন এখনও বাংলাদেশের জন্য অনেকাংশে নতুন বিষয় উল্লেখ করে তিনি বলেন, তারপরও এ পর্যন্ত আমরা ২৭টি সরকারি হাসপাতালে সর্বমোট ২১১টি বেডের মাধ্যমে আইসিইউ-এর উন্নতমানের সেবা দিতে সক্ষম হচ্ছি। চিকিৎসা পেশাকে একটি মহান ব্রত উল্লেখ করে প্রতিটি রোগীকে নিজের পরিবারের একজন সদস্য মনে করে সেভাবে সেবা প্রদান করার জন্যও তিনি চিকিৎসকদের প্রতি আহবান জানান। 
চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে তাঁর সরকারের প্রচেষ্টা এবং চিকিৎসকদের তাঁর সরকারের সবরকম সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান প্রধানমন্ত্রী। জাতির পিতার ১৯৭২ সালের ৮ অক্টোবর তৎকালীন পিজি হাসপাতালে ডাক্তারদের উদ্দেশ্যে প্রদত্ত জাতির পিতার ভাষণের উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ডাক্তারদের উদ্দেশ্যে বলেছিলেন, আপনারা ডাক্তার, আপনাদের মন হতে হবে অনেক উদার। আপনাদের মন হবে সেবার। আপনাদের কাছে বড় ছোট থাকবে না। আপনাদের কাছে থাকবে রোগ- কার রোগ বেশি, কার রোগ কম। তাহলেই তো সমাজ ব্যবস্থার পরিবর্তন হবে এবং আপনারা মানুষের সহযোগিতা পাবেন।

মুকসুদপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন
                                  
 মশিউর রহমান, মুকসুদপুর থেকে:
কাশিয়ানী উপজেলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক যুগান্তরের কাশিয়ানী উপজেলা প্রতিনিধি লিয়াকত হোসেন লিংকনের বিরুদ্ধে হয়রানিমূলক ধর্ষন মামলা করার প্রতিবাদে স্থানীয় সাংবাদিকরা গোপালগঞ্জের মুকসুদপুরে মানববন্ধন করেছেন । স্থানীয় সাংবাদিকদের আয়োজনে সোমবার সকাল ১০টার সময় টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কের মুকসুদপুর উপজেলার জলিরপাড় বাসষ্ট্যান্ডে দৈনিক যুগান্তরের টেকেরহাট (মাদারীপুর) প্রতিনিধি খোন্দকার রুহুল আমিনের সভাপতিত্বে ঘন্টা ব্যাপি এ মানববন্ধনে বক্তব্য রাখেন, দৈনিক ইত্তেফাকের মুকসুদপুর সংবাদদাতা খোন্দকার বেলায়েত হোসেন, দৈনিক নতুনদিনের মুকসুদপুর প্রতিনিধি শহিদুল ইসলাম, সাংবাদিক ফকির মিরাজ আলী শেখ, প্রভাষক বিধান পান্ডে, ডাঃ অশোক মন্ডল, কমরেড ইসাহাক মোল্লা, সাইফুল ইসলাম তালুকদার, ফারুক আহম্মেদ, মানবাধিকার কর্মী মোঃ দুলাল শেখ,  রাসেল শেখ, জামাল মিয়া, হরেকৃষ্ণ মৃধা প্রমুখ । বক্তারা বলেন, রামদিয়া পুলিশ ফাঁড়ির এসআই শামীম উদ্দিনের বিরুদ্ধে মানববন্ধনের সংবাদ প্রকাশ করায় ক্ষিপ্ত হয়ে তিনি টাকার বিনিময় এক নারীকে দিয়ে আদালতে একটি মিথ্যা হয়রানিমূলক ধর্ষন মামলা করিয়েছেন । মূলত নিজের দোষ আড়াল করতে এসআই শামীম  উদ্দিন এ মামলা করিয়েছেন । বক্তরা আগামী তিন দিনের মধ্যে সাংবাদিক লিয়াকত হোসেন লিংকনের বিরুদ্ধে করা মমলা প্রত্যাহার এবং এসআই শামীম উদ্দিনকে  অপসারণের দাবি জানান। 

 


   Page 1 of 8
     সভা-সেমিনার
তালমা বাজার ইসলামী ব্যাংক এর গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত
.............................................................................................
Inauguration of Bangladesh Vietnam Friendship Society
.............................................................................................
নগরকান্দায় ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ -প্রেক্ষাপট-তাৎপর্য ও গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
.............................................................................................
শশা প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
.............................................................................................
রক্তদান কর্মসূচী করলো ইনার হুইল ক্লাব ঢাকা মিডটাউন
.............................................................................................
নগরকান্দায় পল্লী প্রানী চিকিৎসকদের কনফারেন্স
.............................................................................................
কালীগঞ্জ থানা পুলিশকে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন
.............................................................................................
মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের সমাবেশ রোববার, থাকবেন ৩ মন্ত্রী
.............................................................................................
ঢাকাস্থ লাকসাম-মনোহরগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে যতো আয়োজন
.............................................................................................
পশ্চিমবঙ্গে রাম নবমির মিছিলে সংঘর্ষে নিহত ৩, জারি ১৪৪ ধারা
.............................................................................................
জিয়াকে বুড়ো আঙুল দেখিয়েছি : ধর্মমন্ত্রী
.............................................................................................
‘স্বচ্ছ মন ও শহর গড়তে যোগ ব্যায়ামের বিকল্প নেই’
.............................................................................................
তনুর হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন
.............................................................................................
লাকসামে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত
.............................................................................................
বেসরকারি মেডিকেলে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী
.............................................................................................
মুকসুদপুরে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন
.............................................................................................
কুমিল্লায় বিএনপির বিক্ষোভ সমাবেশ
.............................................................................................
খালেদার মুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন
.............................................................................................
বিশৃঙ্খলার চেষ্টা জনগণ মেনে নেবে না: হানিফ
.............................................................................................
ঝলম দক্ষিণ ইউনিয়ন আ.লীগের পরিচিতি সভা
.............................................................................................
চাপে রেখেও অনেক বিশ্ববিদ্যালয় নিয়মে আসছে না : শিক্ষামন্ত্রী
.............................................................................................
জামায়াত দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছে : মুক্তিযুদ্ধমন্ত্রী
.............................................................................................
রাবি ও রুয়েটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালিত
.............................................................................................
বিপুলাসার ইউনিয়ন আ.লীগের কার্যালয় উদ্বোধন
.............................................................................................
মোবাইল ব্যাংকিংয়ে এগিয়ে বাংলাদেশ
.............................................................................................
কলাপাড়ায় দুর্নীতিবিরোধী দিবস পালন
.............................................................................................
মেহেরপুরে বিএনপির বিক্ষোভ মিছিল
.............................................................................................
বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম দলগুলোর আধাবেলা হরতাল চলছে
.............................................................................................
ভারত বনাম গোপালগঞ্জ প্রীতি ফুটবল ম্যাচ ড্র
.............................................................................................
‘বিএনপির জন্যই আ’লীগ স্বৈরাচারের সঙ্গে জোট করেছে’
.............................................................................................
তাজরীন অগ্নিকাণ্ডে দায়ীদের বিচার দাবি
.............................................................................................
উন্নয়ন ও দুর্নীতি জমজ ভাই: ইকবাল মাহমুদ
.............................................................................................
ইউপিডিএফ গণতান্ত্রিক নামে নতুন দলের আত্মপ্রকাশ
.............................................................................................
নওগাঁয় নবান্ন উৎসব পালিত
.............................................................................................
বেশিরভাগ সাংবাদিক কপি-পেস্ট করেন’
.............................................................................................
রূপগঞ্জে ভুমিদস্যুদের বিরুদ্ধে মানববন্ধন ও ঝাঁড়ু মিছিল
.............................................................................................
ভারতের সঙ্গে ব্রিটিশ শাসনামলে নির্মিত রেল লাইন পুনরায় চালুর প্রত্যাশা প্রধানমন্ত্রীর
.............................................................................................
পটুয়াখালীতে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ
.............................................................................................
নওগাঁ জেলা প্রেসক্লাবে ভাঙচুর ও সভাপতির ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন
.............................................................................................
ঠাকুরগাঁওয়ে বিদ্যুতায়নের উদ্বোধন
.............................................................................................
দারিদ্র্য দূরীকরণে এপিআইএস সহায়তা করবে: অর্থমন্ত্রী
.............................................................................................
জলাবদ্ধতা ও বায়ু দূষণ রোধে জাবিতে মানববন্ধন
.............................................................................................
জিসানের ওপর হামলার প্রতিবাদে চকরিয়ায় মানববন্ধন
.............................................................................................
আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমস্যার সমাধান : স্বরাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
জিসানের ওপর হামলার প্রতিবাদে ফরিদগঞ্জ প্রেসক্লাবের মানববন্ধন
.............................................................................................
গাজীপুরে রামু প্রতিনিধির ওপর হামলায় মানববন্ধন
.............................................................................................
‘সাংবাদিক জিসানের ওপর হামলাকারীদের গ্রেফতার করুন’
.............................................................................................
যানজট নিরসনে সুজনের ১২ সুপারিশ
.............................................................................................
কেন্দুয়ায় বখাটের ফাঁসির দাবিতে মানববন্ধন
.............................................................................................
হালুয়াঘাটে গ্রাম আদালত বিষয়ক র‌্যালি ও আলোচনা সভা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
চেয়ারম্যান: এস.এইচ. শিবলী ।
সম্পাদক, প্রকাশক: জাকির এইচ. তালুকদার ।
হেড অফিস: ২ আরকে মিশন রোড, ঢাকা ১২০৩ ।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি নং ২, রোড নং ৩, সাদেক হোসেন খোকা রোড, মতিঝিল বা/এ, ঢাকা ১০০০ ।
ফোন: 01558011275, 02-৪৭১২২৮২৯, ই-মেইল: dtvbanglahr@gmail.com
   All Right Reserved By www.dtvbangla.com Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop    
Dynamic SOlution IT Dynamic POS | Super Shop | Dealer Ship | Show Room Software | Trading Software | Inventory Management Software Computer | Mobile | Electronics Item Software Accounts,HR & Payroll Software Hospital | Clinic Management Software Dynamic Scale BD Digital Truck Scale | Platform Scale | Weighing Bridge Scale Digital Load Cell Digital Indicator Digital Score Board Junction Box | Chequer Plate | Girder Digital Scale | Digital Floor Scale