| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
   * সুযোগ আছে বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে   * উন্নয়নের জন্য প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গী ....ড. এফ এইচ আনসারী   * সবার মতামত নিয়েই গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় ব্যবস্থা :প্রধানমন্ত্রী   * ডুবোচরে আটকে আছে ১৫টি মালবাহী জাহাজ   * নিম্নকক্ষে নিয়ন্ত্রণ হারালেন ট্রাম্প   * শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব ---ব্যারিষ্টার নাজমুল হুদা   * আমার সংসার টিকে আছে এইতো বেশি   * গোপালগঞ্জে মোবাইলে প্রেমের ফাঁদ চক্রের ৫ সদস্য গ্রেফতার   * সাটুরিয়ায় দলিল হাতে ঘুরছে ভূমিহীন ২০ পরিবার   * এ্যরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পেশায় আসতে চাইলে  

   সারা বাংলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
স্বামীর পাতানো ফাঁদে স্ত্রীর মৃত্যু

তাড়াশের মাধাইনগর ইউনিয়নের মাদারজানি গ্রামে মাজেদা বেগম (৩৫) নামে এক গৃহবধূ সোমবার সকালে বৈদ্যুতিক ফাঁদে আটকা পড়ে নিহত হয়েছেন। তিনি ওই গ্রামের আব্দুল খালেকের স্ত্রী।

আব্দুল খালেক বলেন, শেয়ালের আক্রমণ থেকে মুরগি রক্ষার জন্য খামারের চারপাশে জেআই তারের সঙ্গে বিদ্যুৎ সংযোগ দিয়ে ফাঁদ পেতে রাখি। আমার স্ত্রী অজান্তে সেই ফাঁদে পড়ে নিহত হন।

স্বামীর পাতানো ফাঁদে স্ত্রীর মৃত্যু
                                  

তাড়াশের মাধাইনগর ইউনিয়নের মাদারজানি গ্রামে মাজেদা বেগম (৩৫) নামে এক গৃহবধূ সোমবার সকালে বৈদ্যুতিক ফাঁদে আটকা পড়ে নিহত হয়েছেন। তিনি ওই গ্রামের আব্দুল খালেকের স্ত্রী।

আব্দুল খালেক বলেন, শেয়ালের আক্রমণ থেকে মুরগি রক্ষার জন্য খামারের চারপাশে জেআই তারের সঙ্গে বিদ্যুৎ সংযোগ দিয়ে ফাঁদ পেতে রাখি। আমার স্ত্রী অজান্তে সেই ফাঁদে পড়ে নিহত হন।

দাউদকান্দিতে ২৪ হাজার পিস ইয়াবা উদ্ধার, গ্রেফতার ৩
                                  

কুমিল্লার দাউদকান্দি উপজেলার টোলপ্লাজায় হানিফ পরিবহনের একটি বাসে তল্লাশি চালিয়ে ২৪ হাজার পিস ইয়াবা উদ্ধার এবং তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন— মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলার খড়িয়া গ্রামের সোহেলের স্ত্রী সোনিয়া, রাজীবের স্ত্রী রাজ দুলালী ও আশিকের স্ত্রী দিলরুবা। দাউদকান্দি মডেল থানার ওসি আলমগীর হোসেন এ খবর নিশ্চিত করেছেন।

বাশঁবাড়িয়া সৈকত থেকে তিন যুবকের মরদেহ উদ্ধার
                                  

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাশঁবাড়িয়া সৈকতে নিখোঁজ তিন যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার সৈকত থেকে মরদেহগুলো উদ্ধার করার জানিয়েছেন ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক কামাল উদ্দিন ভুইয়া।

মৃত তিন যুবক হলেন সাইফুল (২৭), আলাউদ্দিন (২৫) ও ইয়াছিন (১৯)। তারা চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানার ঝাউতলা এলাকার বাসিন্দা। পরিবারের সদস্যদের সঙ্গে তারা বাঁশবাড়িয়া সৈকতে বেড়াতে গিয়েছিলেন।

কামাল উদ্দিন ভুইয়া বলেন, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নৌবাহিনীর যৌথ অভিযান দল মরদেহগুলো উদ্ধার করে।

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনের ৯ বগি লাইনচ্যুত, উদ্ধার কাজ চলছে
                                  

ব্রাহ্মণবাড়িয়ায় কন্টেইনার ট্রেনের ৯টি বগি লাইনচ্যুতির কারণ অনুসন্ধানে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এদিকে শনিবার রাত সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটার পর থেকে উদ্ধার কাজ চলছে।

ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার শিমরাইলকান্দি-কলেজপাড়া এলাকায় শনিবার রাতে জ্বালানী তেলবাহী একটি কন্টেইনার ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়েছে। ফলে রাত সাড়ে ১০টা থেকে এ রেলপথে রাজধানী ঢাকার সঙ্গে সিলেট ও চট্টগ্রামের আপ লাইনে ট্রেন চলচাল বন্ধ রয়েছে।

ঘটনার পর ঢাকা ও আখাউড়া থেকে ২টি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। উদ্ধার কাজ শেষ হতে আরও ৪/৫ ঘণ্টা সময় লাগবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সুন্দরগঞ্জে পৌর কমিটি থেকে ৪৬ আওয়ামী নেতাকর্মীর পদত্যাগ
                                  

উপজেলার পৌর আওয়ামী লীগের কমিটি থেকে সহসভাপতিসহ ৪৬ জন নেতাকর্মী পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার পৌর আওয়ামী লীগের সহসভাপতি এটিএম মাসুদ উল ইসলাম চঞ্চল ৪৬ নেতাকর্মীর পদত্যাগপত্র উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ন আহবায়কের নিকট জমা দেন।
উল্লেখ্য, গত ২০১৩ সালে আহসানুল করিম চাঁদকে সভাপতি ও জাহাঙ্গীর আলমকে সাধারণ সম্পাদক করে ৬৫ সদস্য বিশিষ্ট পৌর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। গঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দলীয় পদ ব্যবহার করে বিভিন্ন প্রকার অনিয়ম করাসহ কোন প্রকার সভা আহবান না করায় কমিটির সহসভাপতিসহ ৪৬ জন নেতাকর্মী ক্ষুদ্ধ হয়ে পদত্যাগ করেন।

এ নিয়ে কমিটির সভাপতি আহসানুল করিম চাঁদের সঙ্গে কথা হলে তিনি জানান, কিছু ভুল বোঝাবুঝির কারণে যে পদত্যাগপত্র দাখিল করেছে তা বিধিসম্মত হয়নি।

মুন্সিগঞ্জে পদ্মায় স্পিডবোট উল্টে নিখোঁজ অনেকে, উদ্ধারকাজ চলছে
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
মুন্সিগঞ্জে পদ্মায় বুধবার সকাল সাড়ে ১০টার দিকে স্পিডবোট উল্টে অনেকে নিখোঁজ রয়েছেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাঁঠালবাড়ি লঞ্চঘাটের ট্রাফিক পরিদর্শক আক্তার হোসেন দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, উদ্ধারকাজ চলছে।

জানা যায়, শিমুলিয়া থেকে একটি স্পিডবোট ২০জন যাত্রী নিয়ে কাঁঠালবাড়ির দিকে আসছিল। মাঝপথে পদ্মার ঢেউয়ে লৌহজং পয়েন্টে স্পিডবোটটি উল্টে যায়। এসময় কয়েকজনকে উদ্ধার করা গেলেও এখনো অনেকে নিখোঁজ। পরে নৌ-পুলিশ ও কোস্টগার্ড উদ্ধারকাজ শুরু করে।

মেহেরপুরে হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
মেহেরপুরে একটি হত্যা মামলায় মজিবর রহমান (৪৫) ও সুষমা (৪০) নামের দুইজনকে যাবজ্জীবন তথা আমৃত্যু সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।
সোমবার দুপুরে মেহেরপুরের জেলা ও দায়রা জজ মোহাম্মদ গাজী রহমান এ আদেশ দেন। একইসঙ্গে উভয়কে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। আদেশ ঘোষণার সময় মজিবর রহমান আদালতে উপস্থিত ছিলেন তবে সুষমা পলাতক ছিলেন।
মামলার বিবরণে জানা গেছে, ২০১২ সালের ৯ জুলাই রাতে পরকিয়া প্রেমের জের ধরে মজিবর রহমান ও সুষমা একত্রিত হয়ে মজিবরের বাড়ির পাশের একটি বাঁশ বাগানে তাঁর স্ত্রী বিলকিস খাতুনকে শ্বাসরোধ ও খুঁচিয়ে হত্যা করে। খবর পেয়ে মুজিবনগর থানার পুলিশ পরদিন সকালে লাশ উদ্ধার করে। পরে বিলকিস খাতুনের ভাই আরশাদ আলী বাদী হয়ে মজিবর রহমান ও সুষমাকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।
মামলার প্রাথমিক তদন্ত শেষ করে তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় ৭ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করেন।
সাক্ষীদের সাক্ষ্য ও মামলা নথি পর্যালোচনা করে আদালতের বিচারক মোহাম্মদ গাজী রহমান সোমবার তাদের বিরদ্ধে এই আদেশ দেন।
মামলায় রাষ্ট্রপক্ষে পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য এবং আসামি পক্ষে খন্দকার আব্দুল মতিন আইনজীবীর দায়িত্ব পালন করেন।

হবিগঞ্জবাসীকে বন্যা-আশংকামুক্তের দাবীতে মানব বন্ধন
                                  

হবিগঞ্জ থেকে খোয়াই নদী খনন, নদীতীরের অবৈধ দখল উচ্ছেদ ও ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত করে হবিগঞ্জ শহর রক্ষার দাবীতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন হবিগঞ্জ জেলা শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার । আজ শনিবার দুপুরে শহরের সাইফুর রহমান টাউনহল সম্মুস্থ প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন বক্তা উল্লেখ করেন খোয়াই নদীর উজানে ভারতে ব্যারেজ নির্মাণের মাধ্যমে নদীর পানি সীমিত করণ, বর্ষা মৌসুমে ব্যারেজের পানি ছেড়ে দেয়া, বাংলাদেশ অংশে বাঁধের ক্ষতিগ্রস্থ অংশ মেরামত না করা, নদীতীর দখল, বর্জ্য ও আর্বজনা ফেলায় খোয়াই নদীতে স্বাভাবিক পানি প্রবাহ বিঘিœত ছাড়াও অকাল বন্যা হয়। এতে নদী নির্ভর হবিগঞ্জের পরিবেশ ও ব্যবসা বাণিজ্য ক্ষতিগ্রস্থ হচ্ছে। সর্বোপরি নদী থেকে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ভাবে বালু উত্তোলনের ফলে নদীর বিভিন্ন স্থানের বাঁধ ভাঙনের সম্মুখীন হয়েছে। খোয়াই নদীর বন্যার কবল থেকে হবিগঞ্জ শহর রক্ষার জন্য পুরাতন সংযোগ খাল পুনঃ খনন ও ¯øুইস গেট নির্মাণ করে হাওরের সাথে নদীকে যুক্ত করা এবং রামপুর থেকে গরুর বাজার পর্যন্ত স্থানে নদীর বাঁধের পাশে গাইডওয়াল নির্মাণ সহ খোয়াই নদী প্রকল্পের পূর্ণ বাস্তবায়ন করা প্রয়োজন। বাপা জেলা কমিটির সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদের সভাপত্বিতে ও আমিনুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, তবারক আলী লস্কর, এডভোকেট বিজন বিহারী দাশ, এডভোকেট এম.এ কাইয়ুম, ডাঃ এস.এস. আল-আমিন সুমন, আব্দুর রকিব রনি, আবিদুর রহমান রাকিব, সফিকুল ইসলাম, নাহিদা খান, সামায়ুন ঠাকুর প্রমূখ।
শুরুতে খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল এর লিখিত ধারণাপত্র পাঠ করেন নাহিদা খান সুরমি। ধারণা পত্রে পাঁচ দফা দাবি তুলে ধরে বলা হয়
উল্লেখ্য, হবিগঞ্জের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার ক্ষেত্রে অপরিহার্য খোয়াই নদী রক্ষার ক্ষেত্রে কার্যকর ভ‚মিকা নজরে পড়ছে না। জেলার জনপ্রতিনিধি, সরকারের কর্তাব্যক্তি ও সচেতন সুধী সমাজ খোয়াই নদী রক্ষায় যথাযথ ভ‚মিকা পালন না করলে জেলার সার্বিক পরিবেশ-প্রতিবেশ, জনজীবন ও জীববৈচিত্রের উপর যে দীর্ঘস্থায়ী মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি হবে তা বলাই বাহুল্য। আমাদের নিজেদের রক্ষার জন্য খোয়াই নদী রক্ষা করতে না পারলে ভবিষ্যতে এ অঞ্চলে মানবিক বিপর্যয় নেমে আসবে।

গাইবান্ধায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
                                  
গাইবান্ধার সাঘাটা উপজেলার বাদিনারপাড়া গ্রামে রবিবার পানিতে ডুবে মাহিম (৭) নামে এক শিশু মারা গেছে। এসময় সাদিক (৬) নামের এক শিশু পানিতে ডুবে অসুস্থ হয়েছে।
মাহিম ওই গ্রামের শাহ আলমের ছেলে এবং সাদিক একই গ্রামের গোলাম মওলার ছেলে।
পারিবারিক সূত্রে জানা যায়, দুপুরে বাড়ির পাশে পুকুরে বন্ধুদের সঙ্গে মাহিম ও সাদিক গোসল করতে গিয়ে পানিতে ডুবে যায়। আশেপাশে লোকজন টের পেয়ে খোঁজাখুঁজির এক পর্যায়ে সাদিক ও মাহিমকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। চিকিৎসক মাহিমকে মৃত ঘোষণা করেন।
যশোরে সন্ত্রাসীদের হামলায় যুবলীগ নেতা নিহত
                                  

সন্ত্রাসীদের বোমা হামলা ও ছুরিকাঘাতে আহত যুবলীগ নেতা আরাফাত রহমান লিটন মারা গেছেন। শুক্রবার রাতে যশোর শহরের ঘোপ সেন্ট্রাল রোডস্থ মহিলা অধিদপ্তরের পাশে ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় সামনে সন্ত্রাসী হামলায় আহত হওয়ার পর উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে তার মৃত্যু হয়।
পুলিশ ও স্থানীয়রা জানান, যুবলীগ নেতা লিটন ও তার সহযোগী মিলন রাত ১০টার দিকে স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বসেছিলেন। এসময় সন্ত্রাসীরা এসে কয়েকটি বোমা নিক্ষেপ করে ও লিটনকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে পালিয়ে যায়। বোমায় আহত হন পাশে থাকা মিলনও। স্থানীয়রা তাদের দুজনকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেন। সারা শরীরে ছুরিকাঘাত ও বোমার স্পিন্টার বিদ্ধ লিটনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে ঢাকায় রেফার্ড করা হয়। ঢাকায় নেয়ার পথে শনিবার ভোরে তার মৃত্যু হয়।
নিহত আরাফাত রহমান লিটন শহর যুবলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও শহরের ঘোপ সেন্ট্রাল রোড এলাকার আব্দুল মুন্না মনুর ছেলে এবং আহত যুবলীগ কর্মী ফজলুল করিম মিলন একই এলাকার জামাল হোসেনের ছেলে। তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
যশোর কোতোয়ালি থানার ওসি তদন্ত আবুল বাশার মিয়া জানান, বোমা হামলার ঘটনায় কারা জড়িত তা পুলিশ উদঘাটনের চেষ্টা করছে।

সাতক্ষীরায় পুলিশের মাদক বিরোধী বিশেষ আটক ৪৭
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের মাদক বিরোধী বিশেষ অভিযানে সাত মাদক মামলার আসামিসহ ৪৭ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পযর্ন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। উদ্ধার করা হয়েছে বেশ কিছু মাদক দ্রব্য।এসময় বিভিন্ন অভিযোগে তাদের বিরুদ্ধে ৮টি মামলা দায়ের করা হয়েছে।
আটককৃতদের মধ্যে, সাতক্ষীরা সদর থানা থেকে ৭ জন, কলারোয়া থানা থেকে ৬ জন, তালা থানা ৭ জন, কালিগঞ্জ থানা ৬ জন,শ্যামনগর থানা ৮ জন, আশাশুনি থানা ৬ জন, দেবহাটা থানা ৫ জন ও পাটকেলঘাটা থানা থেকে ২ জনকে আটক করা হয়েছে।

সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক আজম খান তাদের আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, আটককৃতদের বিরুদ্ধে নাশকতা ও মাদকসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে।

মেঘনায় যাত্রীবাহী নৌকায় বজ্রপাত, তিনজনের মৃত্যু
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
নরসিংদীর মেঘনা নদীতে যাত্রীবাহী নৌকায় বজ্রপাতে দুই নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ১০ জন। আজ মঙ্গলবার বিকাল ৩টার দিকে চরাঞ্চল করিমপুরের মেঘনা নদীর মোহনায় এ বজ্রপাতের ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন- আলোকবালী গ্রামের ফরিদা ইয়াসমিন (৫০), একই গ্রামের রেহেনা বেগম (৪০) ও সেলিম মিয়া।

পুলিশ ও এলাকাবাসী জানান, দুপুর আড়াইটার দিকে নরসিংদীর বিপিন সাহার ঘাট থেকে শতাধিক যাত্রী নিয়ে ইঞ্জিন চালিত একটি নৌকা (ট্রলার) সদর উপজেলার চরাঞ্চল আলোকবালী যাচ্ছিল। এ সময় করিমপুরের কাছাকাছি পৌঁছলে বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়। পরে করিমপুর মোহনায় পৌঁছলে বজ্রপাতে ওই হতাহতের ঘটনা ঘটে।

নরসিংদী সদর হাসপাতালের আবাসিক কর্মকর্তা (আরএমও) শামীম আহমেদ হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

সিলেটে মৃদু ভূ-কম্পন
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
সিলেটে সোমবার সকাল ১০টা ৫৩ মিনিটে ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আসাম বলে জানিয়েছে মার্কিন ভূ-তত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস। আবহাওয়া অধিদফতরের টেকনিশিয়ান ইকবাল আহমেদ এ তথ্য জানান।

গাইবান্ধায় গুলিবিদ্ধ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
গাইবান্ধায় মাদকবিরোধী অভিযানে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে পাঁচ পুলিশ সদস্য আহত হন। এ সময় গুলিবিদ্ধ অবস্থায় তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে।
শুক্রবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে গাইবান্ধা পৌর শহরের নতুন ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ মাদক ব্যবসায়ীরা হলেন- জিম, সবুজ ও মশিউর। তারা সকলে গাইবান্ধার পৌর এলাকার বাসিন্দা। এদের মধ্যে জিম তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী।
গাইবান্ধা সদর থানার ওসি খাঁন মো. শাহারিয়ার জানান, রাতে শহরের ঘাঘট নদীর বাঁধের উপর চিহ্নিত মাদক ব্যবসায়ী জিম তার সহযোগীদের নিয়ে মাদক কেনাবেচা করছিল। খবর পেয়ে পুলিশের একটি দল অভিযান চালায়। অভিযানের বিষয়টি টের পেয়ে জিম ও তার সহযোগীরা পুলিশের ওপর হামলা চালায়। তাদের হামলায় পাঁচ পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশ আত্মরক্ষার্থে গুলি ছোড়ে। এতে তিন মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়। পরে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। এ সময় ইয়াবা ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মাদকের মামলা রয়েছে।

ঝিনাইদহে যুবককে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
ঝিনাইদহের মহেশপুর উপজেলায় যুবককে বাড়ি থেকে ডেকে নিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।
নিহত যুবক মো. ওয়াসিম (২৬) উপজেলার অন্ততপুর গ্রামের মো. ইদু ফকিরের ছেলে।
মহেশপুর থানার ওসি লস্কর জায়াদুল হক জানান, ওয়াসিমকে রাতে মোবাইল ফোনে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় দুর্বৃত্তরা। বাড়ি থেকে এক কিলোমিটার দূরে নিয়ে কুপিয়ে হত্যার পর লাশ ফেলে রেখে যায় তারা। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। লাশ ময়না তদন্তের জন্য শনিবার সকালে সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

কেমন হবে ই-পাসপোর্ট, মিলবে ডিসেম্বরে
                                  

ডিটিভি বাংলা নিউজঃ
যন্ত্রে অপাঠযোগ্য কাগুজে পাসপোর্টের দিন শেষ হয়েছে বেশ আগেই। যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের (মেশিন রিডেবল পাসপোর্ট-এমআরপি) ধারণাও শেষ প্রায়। কারণ, যুগ এখন ইলেকট্রনিক বা ই-পাসপোর্টের। এর মধ্যে বিশ্বের ১১৯টি দেশে চালু হয়ে গেছে এই পাসপোর্ট। পিছিয়ে নেই বাংলাদেশও। আগামী ডিসেম্বর থেকে চালু হতে পারে ই-পাসপোর্ট।
সরকারের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, ই-পাসপোর্ট সংক্রান্ত প্রকল্প প্রস্তাব আগামী ৫ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে উপস্থাপন করার কথা। এর আগে ১৫ মে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রকল্পটি অনুমোদন করা হয়। এই প্রকল্পে সরকারিভাবে বাংলাদেশকে কারিগরি সহায়তা দেবে জার্মানি। জানা যায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ই-পাসপোর্ট চালুর বিষয়টিকে নিজেদের রাজনৈতিক সাফল্য-ব্যর্থতার অংশ হিসেবে বিবেচনা করছে। সে জন্য তারা সংসদ নির্বাচনের আগেই ই-পাসপোর্ট চালু করতে চায়।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রথম আলোকে বলেন, ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়নের জন্য জার্মানির একটি প্রতিষ্ঠানের সঙ্গে আগামী জুন-জুলাইয়ের মধ্যে চুক্তি সম্পাদন করা হবে। আশা করা যায়, ডিসেম্বরের মধ্যে ই-পাসপোর্ট চালু করা সম্ভব হবে। তবে সেটা পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে জার্মানির প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হওয়ার পর। কারণ, কাজটা তারাই করবে। তারা যদি বলে ডিসেম্বরের মধ্যে চালু করা সম্ভব হবে না, সে ক্ষেত্রে সময় এক-দু মাস বেশি লেগে যেতে পারে।
কেমন হবে ই-পাসপোর্ট
পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, ই-পাসপোর্টে ৩৮ ধরনের নিরাপত্তা ফিচার থাকবে। বর্তমানে এমআরপি ডেটাবেইসে যেসব তথ্য আছে, তা ই-পাসপোর্টে স্থানান্তর করা হবে। পাসপোর্টের মেয়াদ হবে বয়সভেদে ৫ ও ১০ বছর। ই-পাসপোর্ট চালু হওয়ার সঙ্গে সঙ্গে এমআরপি পাসপোর্ট বাতিল হয়ে যাবে না। তবে কারও পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাঁকে এমআরপির বদলে ই-পাসপোর্ট নিতে হবে।
বর্তমানে বই আকারে যে পাসপোর্ট আছে, ই-পাসপোর্টেও একই ধরনের বই থাকবে। তবে বর্তমানে পাসপোর্টের বইয়ের শুরুতে ব্যক্তির তথ্যসংবলিত যে দুটি পাতা আছে, ই-পাসপোর্টে তা থাকবে না। সেখানে থাকবে পালিমারের তৈরি একটি কার্ড। এই কার্ডের মধ্যে থাকবে একটি চিপ। সেই চিপে পাসপোর্টের বাহকের তথ্য সংরক্ষিত থাকবে।
ই-পাসপোর্টের সব তথ্য কেন্দ্রীয়ভাবে সংরক্ষিত থাকবে ‘পাবলিক কি ডাইরেকটরি’তে (পিকেডি)। আন্তর্জাতিক এই তথ্যভান্ডার পরিচালনা করে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও)। ইন্টারপোলসহ বিশ্বের সব বিমান ও স্থলবন্দর কর্তৃপক্ষ এই তথ্যভান্ডারে ঢুকে তথ্য যাচাই করতে পারে।
ই-পাসপোর্টের বাহক কোনো দেশের দূতাবাসে ভিসার জন্য আবেদন করলে কর্তৃপক্ষ স্বয়ংক্রিয় পদ্ধতিতে আবেদনকারীর তথ্যের সঙ্গে পিকেডিতে সংরক্ষিত তথ্য যাচাই করে নেবে এবং আবেদন গ্রহণ করে বইয়ের পাতায় ভিসা স্টিকার কিংবা বাতিল করে সিল দেবে। স্থল ও বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষও একই পদ্ধতিতে পিকেডিতে ঢুকে ই-পাসপোর্টের তথ্য যাচাই করবে।
পাসপোর্ট অধিদপ্তর থেকে জানা যায়, ই-পাসপোর্ট চালুর জন্য দেশের প্রতিটি বিমান ও স্থলবন্দরে চাহিদামোতাবেক ই-গেট স্থাপন করে স্বয়ংক্রিয় সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা পদ্ধতি চালু করা হবে। যাঁদের হাতে ই-পাসপোর্ট থাকবে, তাঁদের এই গেট দিয়ে সীমান্ত পার হতে হবে। তবে যাঁদের হাতে এমআরপি পাসপোর্ট থাকবে, তাঁদের ইমিগ্রেশনের কাজ বিদ্যমান পদ্ধতিতে চলমান থাকবে।


ব্যয় ৪ হাজার ৬০০ কোটি টাকা
বিভিন্ন দেশের বিমানবন্দর ও অন্যান্য সীমান্ত বন্দরে এই ব্যবস্থা এর মধ্যে চালু রয়েছে। বিশ্বের ১১৯টি দেশে ই-পাসপোর্ট চালু হয়েছে। এটি মেশিন রিডেবল পাসপোর্টের চেয়ে বেশি নিরাপদ।
পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, শুরুতে ২০ লাখ পাসপোর্ট জার্মানি থেকে প্রিন্ট করিয়ে সরবরাহ করা হবে। এরপর আরও ২ কোটি ৮০ লাখ পাসপোর্ট বাংলাদেশে প্রিন্ট করা হবে। সে জন্য উত্তরায় কারখানা স্থাপন করা হবে। পরবর্তী সময়ে ওই কারখানায় থেকে ই–পাসপোর্ট ছাপানো অব্যাহত রাখা হবে।
এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬০০ কোটি টাকা। পুরো টাকাই বাংলাদেশ সরকার বহন করবে। বর্তমানের বই আকারের পাসপোর্টে সরকারের যে টাকা ব্যয় হয়, সেই অনুপাতে ই-পাসপোর্ট চালু হলে পাসপোর্টপ্রতি সরকারের প্রায় ৩ ডলার করে সাশ্রয় হবে বলে কর্মকর্তারা ধারণা করছেন।
প্রেক্ষাপট
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ এপ্রিল পাসপোর্টসেবা সপ্তাহ উদ্বোধনের সময়ে ই-পাসপোর্ট চালুর বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন। এরই অংশ হিসেবে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০১৬-২০) আধুনিক ইমিগ্রেশন–ব্যবস্থা নিশ্চিত করার জন্য ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এরপর শেখ হাসিনার জার্মানি সফরের সময় ২০১৭ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশে ই-পাসপোর্ট চালুর বিষয়ে জার্মানির সরকারি প্রতিষ্ঠান ভেরিডোস জেএমবিএইচের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়।
জানা যায়, প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে গত ২ ফেব্রুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত কারিগরি কমিটির মোট ছয়টি বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এসব সভার তিনটিতে বাংলাদেশে জার্মানির রাষ্ট্রদূত ও উপরাষ্ট্রদূত উপস্থিত ছিলেন। এরই ধারাবাহিকতায় গত ২৩ ফেব্রুয়ারি পরিকল্পনা বিভাগ থেকে ই-পাসপোর্ট সংক্রান্ত প্রকল্প প্রস্তাব দ্রুত একনেক সভায় উত্থাপনের অনুরোধ জানিয়ে তাগিদ দেওয়া হয়।
পাসপোর্টের বিবর্তন
মধ্যযুগে বিদেশি পর্যটক বা পরিব্রাজকেরা ইউরোপের দেশগুলোর কোনো শহর বা নগরে প্রবেশ করতে চাইলে নগর কর্তৃপক্ষ তাঁদের শনাক্ত করার জন্য গেটপাস দিত। আর পাসপোর্টের প্রথম ধারণা পাওয়া যায় ব্রিটেনের রাজা পঞ্চম হেনরির সময়ে। তাঁর সময়ে ১৫৪০ সালে ব্রিটিশ পার্লামেন্টে আইন হয় এবং ট্রাভেল ডকুমেন্ট হিসেবে পাসপোর্ট ইস্যু করা হয়। এরপর ১৭৯৪ সালে তারা সরকারি চাকুরেদের জন্য পাসপোর্ট ইস্যু করে।
পাসপোর্টের ইতিহাস থেকে জানা যায়, জাপানে নাগরিকদের জন্য প্রথম পাসপোর্ট ইস্যু করা হয় ১৮৬৬ সালে। এরপর ১৮৯৮ সালে চীনে এবং ১৯০০ সালে অটোমান সাম্রাজ্যে পাসপোর্টের প্রচলন শুরু হয়।
তবে আন্তর্জাতিকভাবে আধুনিক পাসপোর্টের ধারণা শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯২০ সালে। মূলত, দেশগুলো নিজেদের নিরাপত্তার স্বার্থে এর ওপর জোর দেয়। তখন প্যারিসে অনুষ্ঠিত সম্মিলিত জাতিপুঞ্জের (লিগ অব ন্যাশনস) বৈঠকে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের ক্ষেত্রে কাগজের তৈরি পাসপোর্ট এবং আনুষঙ্গিক অন্য নিয়মকানুন চালু করে। ১৯৮০ সালের পর আসে এমআরপির ধারণা। যদিও বাংলাদেশের এর যাত্রা শুরু হয়েছে অনেক পরে, ২০১০ সালে। তার আগেই ২০০৮ সাল থেকে উন্নত দেশগুলোতে ই-পাসপোর্ট চালু করে।


   Page 1 of 13
     সারা বাংলা
স্বামীর পাতানো ফাঁদে স্ত্রীর মৃত্যু
.............................................................................................
দাউদকান্দিতে ২৪ হাজার পিস ইয়াবা উদ্ধার, গ্রেফতার ৩
.............................................................................................
বাশঁবাড়িয়া সৈকত থেকে তিন যুবকের মরদেহ উদ্ধার
.............................................................................................
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনের ৯ বগি লাইনচ্যুত, উদ্ধার কাজ চলছে
.............................................................................................
সুন্দরগঞ্জে পৌর কমিটি থেকে ৪৬ আওয়ামী নেতাকর্মীর পদত্যাগ
.............................................................................................
মুন্সিগঞ্জে পদ্মায় স্পিডবোট উল্টে নিখোঁজ অনেকে, উদ্ধারকাজ চলছে
.............................................................................................
মেহেরপুরে হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড
.............................................................................................
হবিগঞ্জবাসীকে বন্যা-আশংকামুক্তের দাবীতে মানব বন্ধন
.............................................................................................
গাইবান্ধায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
.............................................................................................
যশোরে সন্ত্রাসীদের হামলায় যুবলীগ নেতা নিহত
.............................................................................................
সাতক্ষীরায় পুলিশের মাদক বিরোধী বিশেষ আটক ৪৭
.............................................................................................
মেঘনায় যাত্রীবাহী নৌকায় বজ্রপাত, তিনজনের মৃত্যু
.............................................................................................
সিলেটে মৃদু ভূ-কম্পন
.............................................................................................
গাইবান্ধায় গুলিবিদ্ধ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
.............................................................................................
ঝিনাইদহে যুবককে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা
.............................................................................................
কেমন হবে ই-পাসপোর্ট, মিলবে ডিসেম্বরে
.............................................................................................
যশোরে গণপিটুনিতে ডাকাত নিহত
.............................................................................................
ফরিদপুরের বোয়ালমারীতে ট্রাক উল্টে হেলপার নিহত
.............................................................................................
সাতক্ষীরায় গৃহবধূকে শ্বাসরোধে হত্যার অভিযোগ
.............................................................................................
কাপাসিয়া থেকে অপহরণের ৯ দিন পর ৩ কিশোর চট্টগ্রামে উদ্ধার
.............................................................................................
গাইবান্ধায় বিদ্যুৎপৃষ্ট হয়ে দুই জনের মৃত্যু
.............................................................................................
মুকসুদপুরে অবহেলিত নারী শ্রমিকরা স্বাবলম্বী হচ্ছে
.............................................................................................
গাড়ীর গ্যারেজ যখন বশেমুরবিপ্রবির ছাত্রী হল
.............................................................................................
দিগনগর বাজার বণিক সমিতির নির্বাচনে সাধারন সম্পাদক পদে মহিউদ্দিন মহিদ নির্বাচিত
.............................................................................................
টঙ্গীতে ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে নিহত ৪, আহত ৩০
.............................................................................................
খুলনায় শিপ্রাকুন্ডু হত্যা মামলার আসামি অস্ত্রসহ গ্রেফতার
.............................................................................................
জাপানে ভূমিধসে নিখোঁজ ৬
.............................................................................................
এবার বাসচাপায় থেঁতলে গেল নারীর পা
.............................................................................................
কোটা সংস্কারের দাবি চট্টগ্রামে পুলিশের বাধা উপেক্ষা করে রাজপথে শিক্ষার্থীরা
.............................................................................................
৭ মামলা মাথায় নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন বীরাঙ্গনা মনোয়ারা
.............................................................................................
বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে স্থানীয় সরকার নির্বাচনে ভোটগ্রহণ চলছে, নিহত ১
.............................................................................................
ছয় ঘণ্টায় ২০ কলসি পানি জোগাড়!
.............................................................................................
বিদেশিদের যৌন কাজে লাগানো হচ্ছে রোহিঙ্গা মেয়েদের!
.............................................................................................
মানিকগঞ্জে স্বামী হত্যায় স্ত্রীসহ ২ জনের ফাঁসি
.............................................................................................
টাঙ্গাইলে নারী শ্রমিকের লাশ উদ্ধার
.............................................................................................
বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় মা-ছেলে নিহত
.............................................................................................
সখিপুর মোল্যা কান্দি মাসুদ মোল্যার পল্ট্রি ফার্মে দুর্গন্তে অতিষ্ঠ কয়েকটি পরিবার
.............................................................................................
স্কুল ফিডিং অবহিতকরন কর্মশালা
.............................................................................................
শহরতলীর পূর্ব ভাদৈয়ে খোয়াই বেরি বাঁধের ডেঞ্জার পয়েনটি ভয়াবহ রূপ নিচ্ছে
.............................................................................................
পলাশবাড়ীতে ট্রাক উল্টে নিহত ৬
.............................................................................................
জাফর ইকবালের ওপর হামলা প্রতিবাদে নেত্রকোনায় মানববন্ধন
.............................................................................................
মেঝেতে মেয়ের, ঝুলছে মায়ের লাশ
.............................................................................................
২৭ মার্চ থেকে যৌথ টহল দেবে বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী
.............................................................................................
বাসে কোটি টাকার হিরোইন, আটক চালক
.............................................................................................
উত্তরাঞ্চলের ১১ জেলায় ঢাকামুখী বাস বন্ধ
.............................................................................................
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ৪০ কিমি দীর্ঘ যানজট
.............................................................................................
ওভারটেক করতে গিয়ে প্রাণ গেল ২ জনের
.............................................................................................
পটুয়াখালীতে মানবতার জীবন-যাপন করছেন অসহায় গোলেনুর বেগম
.............................................................................................
সুনামগঞ্জে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, নিহত ২
.............................................................................................
মাদ্রাসার বাথরুমে ছাত্রের দগ্ধ লাশ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক : জাকির এইচ. তালুকদার ,
ব্যবস্থাপনা সম্পাদক : এস এইচ শিবলী ,
    [সম্পাদক মন্ডলী ]
সম্পাদক কর্তৃক ২ আরকে মিশন রোড থেকে প্রকাশিত।
ফোন: ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:dailybortomandin@gmail.com
   All Right Reserved By www.dtvbangla.com Developed By: Dynamicsolution IT [01686797756]