| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
   * সুযোগ আছে বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে   * উন্নয়নের জন্য প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গী ....ড. এফ এইচ আনসারী   * সবার মতামত নিয়েই গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় ব্যবস্থা :প্রধানমন্ত্রী   * ডুবোচরে আটকে আছে ১৫টি মালবাহী জাহাজ   * নিম্নকক্ষে নিয়ন্ত্রণ হারালেন ট্রাম্প   * শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব ---ব্যারিষ্টার নাজমুল হুদা   * আমার সংসার টিকে আছে এইতো বেশি   * গোপালগঞ্জে মোবাইলে প্রেমের ফাঁদ চক্রের ৫ সদস্য গ্রেফতার   * সাটুরিয়ায় দলিল হাতে ঘুরছে ভূমিহীন ২০ পরিবার   * এ্যরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পেশায় আসতে চাইলে  

   চলতি পথে -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ফিলিপাইনে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯

ফিলিপাইনের মধ্যাঞ্চলে এক বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত ও অপর ২১ জন আহত হয়েছে। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ি রাস্তা থেকে ছিটকে নিচে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। মঙ্গলবার রাতে ম্যানিলার প্রায় ১৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত সাবলায়ান শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে।
 
আঞ্চলিক পুলিশের নারী মুখপাত্র ইমেল্ডা টোলেন্টিনো বুধবার জানান, মঙ্গলবার রাতে মিন্দোরো দ্বীপের এক পাহাড়ি রাস্তায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায়। গাড়িটি রাজধানী ম্যানিলা যাচ্ছিল। উদ্ধার কর্মীরা গাড়িটি থেকে হতাহতদের উদ্ধার করেছে।
 
টোলেন্টিনো আরো বলেন, ‘চালক কেন বাসটির নিয়ন্ত্রণ হারিয়েছিল তা পুলিশ তদন্ত করে দেখছে।’
ফিলিপাইনে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯
                                  
ফিলিপাইনের মধ্যাঞ্চলে এক বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত ও অপর ২১ জন আহত হয়েছে। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ি রাস্তা থেকে ছিটকে নিচে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। মঙ্গলবার রাতে ম্যানিলার প্রায় ১৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত সাবলায়ান শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে।
 
আঞ্চলিক পুলিশের নারী মুখপাত্র ইমেল্ডা টোলেন্টিনো বুধবার জানান, মঙ্গলবার রাতে মিন্দোরো দ্বীপের এক পাহাড়ি রাস্তায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায়। গাড়িটি রাজধানী ম্যানিলা যাচ্ছিল। উদ্ধার কর্মীরা গাড়িটি থেকে হতাহতদের উদ্ধার করেছে।
 
টোলেন্টিনো আরো বলেন, ‘চালক কেন বাসটির নিয়ন্ত্রণ হারিয়েছিল তা পুলিশ তদন্ত করে দেখছে।’
আসাদুজ্জামান নূর ও শাইখ সিরাজ পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার
                                  

চলতি বছরের স্বাধীনতা পুরস্কারের জন্য সাবেক স্পিকার প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী ও শহীদ সার্জেন্ট জহরুল হকসহ ১৬ জনের নাম ঘোষণা করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। তবে আজ মঙ্গলবার জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে আরও দুজনকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সংস্কৃতির ক্ষেত্রে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং কৃষি সাংবাদিকতায় চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে।

চলতি বছর রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান স্বাধীনতা পুরস্কারের জন্য যাদের নাম ঘোষণা করা হয়েছে, তাদের মধ্যে দশজনই মরণোত্তর এ পুরস্কার পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ সম্মাননা পাচ্ছেন সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী, যিনি মুক্তিযুদ্ধের সময় দিল্লিতে বাংলাদেশ মিশনের প্রধান ছিলেন।

শহীদ বুদ্ধিজীবী এম এম এ রাশীদুল হাসান, বঙ্গবন্ধুর সহচর সাবেক সাংসদ শংকর গোবিন্দ চৌধুরী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সাংসদ এম আব্দুর রহিম, আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি ভূপতি ভূষণ চৌধুরীও (মানিক চৌধুরী) মরণোত্তর এ পুরস্কার পাচ্ছেন।

একই ক্যাটাগরিতে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন শহীদ লেফটেন্যান্ট মো. আনোয়ারুল আজিম, শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান, শহীদ মতিউর রহমান মল্লিক, শহীদ সার্জেন্ট জহরুল হক ও কাজী জাকির হাসান।

সাবেক বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তম ও সাবেক কূটনীতিক আমজাদুল হকও স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন। এছাড়া চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. এ কে এমডি আহসান আলী, সমাজসেবায় অধ্যাপক এ কে আজাদ খান, সাহিত্যে সেলিনা হোসেন এবং খাদ্য নিরাপত্তায় ড. মো. আব্দুল মজিদ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

এদিকে সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর বাংলাদেশে একজন অভিনেতা ও সাংস্কৃতিক কর্মী হিসেবেই বেশি পরিচিত। আশি ও নব্বইয়ের দশকে বহু টেলিভিশন ও মঞ্চনাটকে তার অভিনয় দর্শকপ্রিয় হয়।

চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ দীর্ঘদিন ধরে টিভির জন্য কৃষি বিষয়ক অনুষ্ঠান তৈরি ও উপস্থাপনা করে আসছেন। নব্বইয়ের দশকে বাংলাদেশ টেলিভিশনে তার ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানটি ব্যাপক আগ্রহের জন্ম দেয়। কৃষি সাংবাদিকতায় অবস্থানের জন্য ১৯৯৫ সালে তাকে একুশে পদকে ভূষিত করে সরকার।  

প্রসঙ্গত, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে বাংলাদেশ সরকার। স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র প্রদান করা হয়।

গাজীপুর ও খুলনা সিটির তফসিল ৩১ মার্চ
                                  
গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ৩১ মার্চ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ৩১ মার্চ শনিবার বিশেষ কমিশন সভায় দুই সিটির তফসিল অনুমোদনের পর ঘোষণা দেবে ইসি। 
 
আজ সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়।
 
নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ৫ সিটি করপোরেশনের মধ্যে খুলনা ও গাজীপুর সিটির ভোটের তফসিল ৩১ মার্চ (শনিবার) ঘোষণা করা হবে। নির্ধারিত সময় রেখেই এ ভোটের তারিখ নির্ধারণ করবে ইসি।
 
গাজীপুর সিটি করপোরেশনে ২০১৩ সালের ৬ জুলাই ও খুলনা সিতে ২০১৩ সালের ১৫ জুন ভোট হলেও সিটি প্রথম সভা সেপ্টেম্বরে হয়েছিল। সে হিসাবে মার্চ থেকেই ভোটের দিনক্ষণ শুরু হয়েছে। এ দুই সিটির ভোটের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ৮ সেপ্টেম্বরের মধ্যে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনানুযায়ী মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগের সময়ে ভোটের বাধ্যবাধকতা রয়েছে।
 
ইসি কর্মকর্তারা জানান, ২ এপ্রিল থেকে ৪ মে সময় পর‌্যন্ত এইচএসসি পরীক্ষা রয়েছে। ১৭ মে থেকে মাহে রমজান শুরু হচ্ছে। সেক্ষেত্রে ৪০-৪৫ সময় রেখে মে মাসের দ্বিতীয়ার্ধে দুইটি নির্বাচন এক দিনে করা হবে। বাকি তিন সিটি করপোরেশনের ভোটও একদিনে করার পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে ঈদের পরে সুবিধা জনক সময়ে ভোট করবে ইসি।
 
সম্প্রতি রাজশাহীতে সিইসি কে এম নূরুল হুদা ইতোমধ্যে বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাইয়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন করা হবে। এ নিয়ে কমিশনের সভায় সিদ্ধান্ত হবে।
স্ট্রোক করেছেন পাইলট আবিদের স্ত্রী
                                  

নেপালে বিমান বিধ্বস্তে নিহত ইউএস-বাংলার পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানম স্ট্রোক করে হাসপাতালে ভর্তি রয়েছেন। রোববার রাজধানীর উত্তরার বাসায় তিনি স্ট্রোক করেন। পরে পরিবারের সদস্যরা আগারগাঁওয়ের নিউরো সাইন্স হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করেন।

আগারগাঁওয়ের নিউরো সাইন্স হাসপাতালের রিসেপশন কর্মকর্তা তাপসী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, দুপুরের দিকে আফসানাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি আইসিইউর ১২ নম্বর বেডে ভর্তি রয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আফসানার চাচী সাংবাদিকদের জানান, সকাল ৯টায় উত্তরার বাসাতে অসুস্থ হয়ে পড়েন আফসানা। এরপর তাকে নিউরো সাইন্স হাসপাতালে ভর্তি করা হয়।

গত ১২ মার্চ দুপুর ২টা ২০ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস২১১ ফ্লাইটটি বিধ্বস্ত হয়। পরদিন (১৩ মার্চ) নেপালের নরভিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পাইলট আবিদ সুলতানের মৃত্যু হয়।

বোদায় ট্রাক্টরের চাপায় কলেজ ছাত্রী নিহত
                                  

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: বোদায় ট্রাক্টরের চাপায় কলেজ ছাত্রী শাহনাজ (১৭) নিহত হয়েছে। গতকাল বিকেলে বোদা মহিলা মহাবিদ্যালয়ের ১ম বর্ষের ছাত্রী শাহনাজ প্রতিদিনের মত কলেজ থেকে ফেরার পথে পথিমধ্যে নয়াদিঘী বামনহাট আঞ্চলিক সড়কে মন্দিরের পাশ্বে তাঁকে চাঁপা দিলে সে ট্রাক্টরের নিচে চলে যায়। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠালে পথেই তার মৃত্যু হয়। নিহত শাহনাজ উপজেলার সদর ইউনিয়নের প্রসাদ খাওয়া গ্রামের সফিকুল ইসলাম মন্টুর কন্যা। কন্যা শাহনাজের মৃত্যুতে পাগলপ্রায় তার স্বজনরা। এই ঘটনায় এলাকায় শোকের ছাড়া নেমে আসে। সদর ইউনিয়নের চেয়ারম্যান মশিউর রহমান মানিক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পাকিস্তানে আইনজীবীর গুলিতে ২ আনজীবী নিহত
                                  

পাকিস্তানের লাহোর সেশন কোর্টে আইনজীবীর গুলিতে দুই আইনজীবী নিহত হয়েছে। মঙ্গলবার আদালত প্রাঙ্গনে আইনজীবীদের মাঝে পারস্পরিক ঝগড়া চলাকালীন সময়ে এ ঘটনা ঘটে। এ খবর জানিয়েছে পাকিস্তানের জিও টিভি উর্দু।

দেশটির পুলিশ সূত্র জানায়, এডিশনাল সেশন জাজ আব্দুর রহমান তাওকীরের আদালতের বাইরে কাশেফ রাজপুত নামের একজন আইনজীবী ঝগড়ার এক পর্যায়ে প্রতিপক্ষকে লক্ষ করে গুলি ছোঁড়ে। এতে আইনজীবি রানা ইশতিয়াক ঘটনাস্থলেই প্রাণ হারায়। অপর একজনকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে মৃত ঘোষণা করা হয়। হত্যাকারী আইনজীবি নিহত রানা ইশতিয়াকের চাচাতো ভাই। তাদের মাঝে পূর্ব থেকেই সম্পত্তি নিয়ে ঝগড়া চলে আসছিল। হত্যাকারী আইনজীবিকে গ্রেফতার করা হয়েছে।

এ ঘটনার নোটিশ নিয়েছেন লাহোরের মুখ্যমন্ত্র শেহবাজ শরীফ। তিনি সিসিপিও কে এ ঘটনার তদন্তের নির্দেশ দিয়ে বলেছেন, অভিযুক্তের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, চলতি বছর ৩১ জানুয়ারিতেও লাহোরের সেশন আদালতে দুই গ্রুপের মাঝে সংঘর্ষে একজন পুলিশ সদস্য ও অপরাধী নিহত হয়েছে। একই আদালতে গত বছর ফেব্রুয়ারিতেও এক যুবককে গুলি করে হত্যা করা হয়।

মার্চে চালু হচ্ছে মানবাধিকার কমিশনের হটলাইন ‘১৬১০৮’
                                  

আগামী মার্চ থেকে চালু হচ্ছে মানবাধিকার কমিশনের ‘হটলাইন’ সার্ভিস। এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্তে মানবাধিকার লঙ্ঘনের কোনো ঘটনা ঘটলে মানবাধিকার কমিশনের ‘১৬১০৮’ হটলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক একথা জানান।

তিনি বলেন, জনবল কম থাকায় অফিস আওয়ারে এই নম্বর চালু থাকবে। এখানে অভিযোগগুলো রেকর্ড করে রাখা হবে। এরপর অভিযোগ অনুযায়ী পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আমদের দেশে নানাভাবে নারী, শিশু ও সংখ্যালঘুরা নির্যাতিত হচ্ছে। তাই যখন কোথাও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটবে তখনই মানবাধিকার কমিশনকে জানানোর জন্য এই হটলাইন চালু করা হচ্ছে।হটলাইনের নম্বরটি টোল ফ্রি হবে। তাই ওই নম্বরে কল করে অভিযোগ জানাতে মোবাইল থেকে কোনো চার্জ কাটবে না।

এর আগে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজিত ‘শিশুর প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে সরকারের বাজেট পর্যালোচনা’ শীর্ষক মিট দ্য প্রেসে বক্তব্য দেন তিনি।

খালেদা জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল
                                  
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের চেয়ারপারসন বেগম  খালেদা জিয়াকে ছাড়া কোনো নির্বাচনে বিএনপি অংশ নেবে না। আগামী জাতীয় নির্বাচনে আমরা খালেদা জিয়ার নেতৃত্বেই অংশ নেন। তাকে ছাড়া দেশে আর কোনো নির্বাচন হবে না, হতে দেয়া হবে না।
 
আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত পূর্বঘোষিত এক ঘণ্টার মানববন্ধনে তিনি একথা জানান।
 
নেতাকর্মীদের উদ্দেশে ফখরুল বলেন, আজকের মানববন্ধনে এই জনস্রোত থেকে আমাদের একটিই দাবি, খালেদা জিয়ার মুক্তি চাই, দিতে হবে। মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। খালেদা জিয়ার মুক্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।
খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে ভোগান্তিতে নগরবাসী
                                  

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশের মানুষের মধ্যে বিরাজ করছে নানা উদ্বেগ-উৎকণ্ঠা। একই সঙ্গে রাজধানীতে দেখা দিয়েছে গণপরিবহন সংকট। এর ফলে ভোগান্তির সম্মুখীন হচ্ছে নগরবাসী।

ঢাকার বাইরের জেলাগুলো থেকে রাজধানীতে আসা পরিবহন ও যাত্রীর সংখ্যাও কম। সড়কে যানবাহন কম থাকায় ঢাকায় পৌঁছানোর পর গন্তব্যে যেতে বিভিন্ন ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষদের।

গণপরিবহন সংকটে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে অফিসগামী যাত্রীদের।

তবে সকালে কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে আব্দুল্লাহপুর-টঙ্গি রুটে যানবাহন চলাচল বেড়েছে।

এদিকে রাজধানীতে নজিরবিহীন নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তা রক্ষায় দেশের বিভিন্ন স্থানে পুলিশ, র‌্যাবের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকছে বিজিবি।

শ্রীপুরে এলো গরিবের অ্যাম্বুলেন্স
                                  

দুস্থ মা, শিশু কিংবা গুরুতর অসুস্থ রোগীদের জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা-নেয়ার জন্য গাজীপুরের শ্রীপুরে চালু হচ্ছে ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’ সেবা। উপজেলা ও ইউনিয়ন পরিষদের অর্থায়নে আটটি ইউনিয়নে এ অ্যাম্বুলেন্স সেবা দেয়া হবে।

মঙ্গলবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর শ্রীপুরের প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে এসব অ্যাম্বুলেন্স হস্তান্তর করবেন বলে জানা গেছে।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সরকারি অ্যাম্বুলেন্স সেবা পাওয়াটা রোগী এবং তার আত্মীয়দের কাছে বেশ দুরূহ ব্যাপার। বিশেষ করে গরিব রোগীদের জন্য অ্যাম্বুলেন্স পাওয়াটা আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো। বেশিরভাগ  ক্ষেত্রেই  বেসরকারি অ্যাম্বুলেন্স ভাড়া করার সামর্থ্য থাকে না তাদের। সেইসব গরিব রোগীদের কথা চিন্তা করে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার।

তিনি প্রতিদিনের সংবাদকে বলেন, প্রতিটি অ্যাম্বুলেন্সে একটি করে মোবাইল নাম্বার দেয়া থাকবে। গ্রামের গরিব মানুষদের জরুরি ভিত্তিতে এ সেবার প্রয়োজন হলে নামমাত্র ভাড়ায় হাসপাতালে পৌঁছে দেবে। ফোন করার সঙ্গে সঙ্গে তাদের সেবায় অ্যাম্বুলেন্স এগিয়ে যাবে। প্রাথমিকভাবে প্রতিটি ইউনিয়ন পরিষদের সচিব অ্যাম্বুলেন্সগুলো দেখা-শোনা করবেন। 

বৈঠকে রোহিঙ্গা নারীদের ধর্ষণ ইস্যু এড়িয়ে যান সু চি : জাতিসংঘ দূত
                                  

জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা নারীদের মিয়ানমারের সৈন্যদের দ্বারা ধর্ষণের বিষয়টি এড়িয়ে যান দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত প্রেমিলা প্যাটানের বরাত দিয়ে এই খবর প্রকাশ করে দ্য গার্ডিয়ান।

যৌন নির্যাতন ও সহিংসতা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত প্রেমিলা ৪ দিনের সফরে মিয়ানমার আসেন এবং এই সংকট নিয়ে দেশটির প্রশাসনকে তার উদ্বেগের কথা জানান।

গার্ডিয়ানকে প্যাটান জানান, মিয়ানমারে সু চির সঙ্গে জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে রোহিঙ্গা নারী ও কিশোরীদের সঙ্গে চলা সহিংসতা ও নির্যাতন নিয়ে কোন আলোচনা হয়নি। সু চি দেশটির সামরিক বাহিনী, সীমান্ত রক্ষী বাহিনী এবং রাখাইনের বৌদ্ধ সৈন্যদের দ্বারা সংঘটিত যৌন সহিংসতা নিয়ে বাস্তবসম্মত কোন আলোচনা করতে প্রত্যাখ্যান করেন।

গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের কাছে লেখা এক চিঠিতে প্যাটান বলেন, ‘মিয়ানমারের স্টেট কাউন্সিলের সঙ্গে হৃদতাপূর্ণ পরিবেশে ৪৫ মিনিট ব্যাপী আলোচনা হয়েছে। কিন্তু দুঃখজনক হল, এর কোন কার্যকারিতা ছিল না।’

প্রসঙ্গত ২৫ আগস্ট মিয়ানমার বাহিনীর নতুন সহিংসতার শিকার হয়ে দেশটির মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়। ৬ লাখ ৫৫ হাজার শরণার্থীশিবিরে পালিয়ে আসলেও মিয়ানমার বাহিনীর জাতিগত নিধনযজ্ঞের শিকার হয়ে নারী ও শিশুসহ ৬ হাজার ৭০০ রোহিঙ্গা নিহত হয়। বেঁচে বাংলাদেশে পালিয়ে আসা নারী ও কিশোরীদের প্রায় সকলেই ধর্ষণ ও গণ-ধর্ষণের মত বর্বরতার শিকার।

প্যাটান তার চিঠিতে আরো বলেন, ‘এই অভিযোগ নিয়ে সরাসরি কোন আলোচনার করার বদলে সু চি আমাদের জানান, তিনি জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক উপভোগ করছেন। বৈঠকে সু চি মিয়ানমারের সামরিক বাহিনী ও সরকারের প্রতিনিধিত্বকারী হিসেবে আমাদের জানান, আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গা ইস্যুকে অতিরঞ্জিত করছে। তিনি এও বলেন, যারা মিয়ানমার থেকে পালিয়ে গিয়েছে তারা বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠির সঙ্গে জড়িত এবং আইন লঙ্ঘনকারী।’

মিয়ানমারের সেনা বাহিনীর রোহিঙ্গা নারীদের ধর্ষণ, নির্যাতন ও জাতিগত নিধন নিয়ে করা অভ্যন্তরীণ তদন্তকে উড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো। প্যাটান লিখেন, ‘ওই তদন্ত দলের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আয়ে উইন আমাকে জানান, তাদের এই সামরিক তদন্ত বৃহত্তরভাবে চালানো হয়েছিল এবং প্রতিটি সম্প্রদায়ের নিজস্ব মতামত নেওয়া হয়েছিল, এতে কোন অভিযোগ খুঁজে পাওয়া যায় নি।’ তার মতে, ‘৮০০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছিল কিন্তু এর মধ্যে একজনও নিরাপত্তা ও পুলিশ বাহিনী কর্তৃক কোন যৌন সহিংসতা ও বেসামরিক নাগরিকদের ওপর কোন নির্যাতনের অভিযোগ নেই।’

মিয়ানমারের বাহিনীর বিরুদ্ধে যৌন সহিংসতার অভিযোগ তদন্ত করা হিউম্যান রাইটস ওয়াচের গবেষক স্কে উইলার বলেন, ‘মিয়ানমার একটি ‘ভয়ঙ্কর সত্য’ অস্বীকার করছে। তাদের সঙ্গে যা ঘটছে এটি জঘন্য ও ভয়াবহ অপরাধ।’ গার্ডিয়ানকে তিনি বলেন, ‘সু চি ও মিয়ানমার কর্তৃপক্ষ সৈন্যদের দ্বারা নৃশংসভাবে ধর্ষণের স্বীকার রোহিঙ্গা নারী ও কিশোরীদের নিয়ে উদাসিনতা দেখাচ্ছে। এটিও এক প্রকার হামলা। প্রথমে তাদের বিরুদ্ধে ধর্ষকদের লেলিয়ে দেয়া এবং এরপর এটি অস্বীকার করা।’

৭ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক
                                  

ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৭ ঘণ্টা বন্ধ থাকার পর বিমান চলাচল স্বাভাবিক হয়েছে। কুয়াশা কমে যাওয়ায় বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার পর বিমান চলাচলের অনুমতি দেয় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ।

পরিস্থিতি স্বাভাবিক হলে প্রথমে বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস-১০১ ফ্লাইটটি সকাল ৯টা ২০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়। এরপর থেকে বিলম্বিত ফ্লাইটগুলো একের পর এক উড্ডয়ন ও অবতরণ করতে থাকে বলে জানা গেছে।

এরআগে বুধবার রাত সোয়া ২টার পর থেকে বিমান চলাচল বন্ধ করা হয়। এতে দেশি-বিদেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সবকয়টি ফ্লাইটের সিডিউল বিপর্যয়ের শিকার হয়েছে বলে জানা গেছে। আটকে পড়া এসব বিমানের যাত্রীদের বিভিন্ন এয়ারলাইন্সের পক্ষ থেকে হোটেলে রাখা হয়। কয়েকটি এয়ারলাইন্সের যাত্রীরা বিমানবন্দরেই অপেক্ষায় ছিলেন।

বিমান চলাচল স্বাভাবিক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের ডিউটি সিকিউরিটি অফিসার সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) জিয়াউল হক। তিনি বলেন, ঘন কুয়াশায় রানওয়েই ঠিকমত দেখা যাচ্ছিলো না। এখন কুয়াশা কেটে যাওয়ায় বিমান চলাচল স্বাভাবিক হয়েছে।

গত মঙ্গলবার রাত সোয়া ১২টা থেকে বুধবার সকাল সোয়া ১০টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে ১০ ঘণ্টা অচল ছিলো শাহজালাল বিমানবন্দর। এ সময় মোট ৩৩টি ফ্লাইট সিডিউল বিপর্যয়ের শিকার হয়।

চলনবিলে হলুদের সমারোহ
                                  
চলন অঞ্চলের কৃষকরা বন্যায় আমনের ক্ষতি পুষিয়ে নিতে ব্যাপকভাবে সরিষার আবাদ করেছেন। এ অঞ্চলের ফসলের মাঠগুলোতে এখন সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে। মাঠের পর মাঠজুড়ে বিরাজ করছে থোকা থোকা হলুদ ফুলের দুষ্টিনন্দন মনোমুগ্ধকর দৃশ্য। সরষের ফুল আকৃষ্ট করছে মৌমাছিসহ প্রকৃতি প্রেমীদের। গোটা চলনবিলাঞ্চল মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে। মৌচাষিরা মধু আহরণে ব্যস্ত হয়ে পড়েছেন। আবহাওয়া অনুকূল থাকলে চলতি মওসুমে এ অঞ্চলে লাভজনক মধু উত্পাদনের সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
 
যেদিকে দৃষ্টি যায় শুধু সবুজের ফাঁকে হলুদের সমাহার। রাস্তার ধারে কিংবা ফসলের মাঠে সবুজের মাঝে চোখ ধাঁধানো হলুদ ফুল আর ফুল। ফুলের বিস্তীর্ণ মাঠে দূরন্ত শিশুরা মেতে উঠছে নানা রকমের খেলাধূলায়। সিংড়া উপজেলার বিভিন্ন অঞ্চলে সরিষার মাঠগুলোতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এ সময়টা পোকা-মাকড়সহ বিভিন্ন রোগ-বালাইয়ের আক্রমণ বেশি হওয়ায় কাক্ষিত ফসল ঘরে তুলতে বাড়তি পরিচর্যা করতে হচ্ছে কৃষকদের।
 
নাটোর জেলার সিংড়া উপজেলার বিভিন্ন অঞ্চলে সরিষার আবাদ দেখা যায় তবে এ বছর আবাদ অনেক কম হয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিস। সিংড়া উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন বলেন, এ বছর চলনবিলের পানি নামতে দেরি হওয়ায় সরিষার ফলন খুব একটা ভালো হয়নি। গতবছর ১৪০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হলেও এ বছর তা কমে ৮৩০ হেক্টরে দাড়িয়েছে। তিনি আরো জানান, উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদফতরের পক্ষ হতে সার্বক্ষণিক তদারকি অব্যাহত রয়েছে।
চিকিৎসা খরচ জোগাতে দরিদ্র হচ্ছে দেশের মানুষ!
                                  

দেশে ৪০ ভাগ মানুষ স্বাভাবিক স্বাস্থ্যসেবা পাচ্ছে। গুণগত সেবা থেকে বঞ্চিত ৫০ ভাগ মানুষ। বাকি ১০ ভাগ মানুষ চিকিৎসাবঞ্চিত। এ পরিপ্রেক্ষিতে চিকিৎসাসেবা নিশ্চিতের জন্য সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা দরকার বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অর্থনীতি বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, দেশের মানুষ চিকিৎসাসেবা নিতে অতিরিক্ত অর্থ খরচ করতে বাধ্য হচ্ছেন। এতে চিকিৎসার বাড়তি খরচ জোগাতে গিয়ে দেশের ৪ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে আসছে। এ সংকট কাটিয়ে উঠতে আগামী ২০৩০ সালের মধ্যে সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা অর্জনের মাত্রা নির্ধারণ করেছে সককার।

আজ বিশ্ব সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা দিবস। এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য স্বাস্থ্য অধিকার’। দিবসটি উপলক্ষে রাজধানীর ঢাকায় বিভিন্ন সংগঠন আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করেছে। এ বিষয়ে গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের হেলথ ইকোনমিকস ইনস্টিটউট মিলনায়তনে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ও ইউনিভার্সাল হেলথ কাভারেজের যৌথ আয়োজনে ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হেলথ ইকোনমিকস ইনস্টিটউটের পরিচালক ড. সৈয়দ আবদুল হামিদ।

সভায় বক্তারা বলেন, স্বাস্থ্য খাতে চলতি বছর ২২ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। মাথাপিছু ৩৭ ডলার খরচ হয়েছে বলে সরকারিভাবে বলা হয়েছে। কিন্তু প্রত্যেকের প্রয়োজন ৬০ দশমিক ৫ ডলার। সর্বশেষ ২০১৫ সালের হিসাবমতে, মাথাপিছু ৮৫ থেকে ১১২ ডলার ব্যয় করেছেন। তাই বাধ্য হয়েই মানুষ ব্যক্তিগতভাবে সেবা নিচ্ছে। চিকিৎসার বাড়তি খরচ জোগাতে গিয়ে দেশের ৪ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে আসছে।

স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক ড. সৈয়দ আবদুল হামিদ বলেন, প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিতে গিয়ে যেন মানুষ নিঃস্ব হওয়ার পথে। ঢাকার ৩৫-৪০ শতাংশ মানুষ সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা পাচ্ছে না। তাই পাঁচ বছর ধরে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা শহর, নগর, বন্দর থেকে শুরু করে গ্রামগঞ্জে কাজ করে যাচ্ছে। শুরু থেকেই প্রত্যন্ত অঞ্চলে সবার মাঝে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক মহাপরিচালক (স্বাস্থ্য অর্থনীতি ইউনিট) মো. আসাদুল ইসলাম বলেন, ইউনিভার্সাল হেলথ কাভারেজ প্রাথমিক পর্যায়ে থাকলেও তারা এটি নিয়ে কাজ করছে। এর আওতায় পাঁচ বছরে ৪০ ভাগ মানুষকে সার্বজনীন সেবা দেওয়া সম্ভব হয়েছে। তিনি বলেন, সরকারের বাজেট বাড়লেও সেবার মানসহ সুযোগ বাড়েনি। এ ছাড়া ব্যক্তিগত চিকিৎসা ব্যয় কমানোর জন্য গবেষণা চালু, পলিসি তৈরি, সময় নির্ধারণ দরকার বলে দাবি করেন।

এ সময় সভায় আরো উপস্থিত থেকে বক্তব্য দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের ইনচার্জ ও পরিচালক মো. নুরুজ্জমান, হেলথ ইকোনমিকস ইউনিটির সাবেক পরিচালক আসাদুল ইসলাম, ইউএসএইডের কান্ট্রি ডিরেক্টর ড. মুরসালীনা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক মো. নুরুজ্জমান। ডা. শামসুদ্দীন আহমেদ, ডা. সবুর প্রমুখ।

দোতারায় ভর দিয়ে চলে যে জীবন
                                  
‘‘চোখের আলোয় দেখেছিলেম চোখের বাহিরে। অন্তরে আজ দেখব, যখন আলোক নাহি রে...। ধরায় যখন দাও না ধরা হৃদয় তখন তোমায় ভরা, এখন তোমার আপন আলোয় তোমায় চাহি রে...।’’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেছিলেন বিখ্যাত গানটি। সেই গান বাস্তবে রূপ পেয়েছে জন্মান্ধ সুবোধ বর্মণের পথ চলায়।
 
জন্মান্ধ সুবোধ বর্মণ হলেন টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের দুর্গাপুর গ্রামের মৃত নিশিকান্ত বর্মনের ছেলে।
 
দোতারায় সেরা বাদক সুবোধ বর্মন (৪৮)। তিনি দৃষ্টি প্রতিবন্ধী। জন্মগতভাবেই তার দু’টি চোখই অন্ধ। জন্মান্ধ আর প্রতিবন্ধী দুনিয়ায় জন্মের পর থেকে পৃথিবীর আলো, রঙরূপ তার চর্ম চোখে ধরা পড়েনি কখনও। পরিচিতদের কণ্ঠশুনে চিনতে পারেন। গ্রামের বিভিন্ন গানের অনুষ্ঠানে গিয়ে তিনি অসংখ্য জারি-সারি, পালা ও বাউল গান রপ্ত করেছেন। একটি গান ২/১ একবার শুনেই চেষ্টা করেন গুণগুণ করে গাইতে পারে। পরে নির্দিষ্ট সুরে গেয়ে থাকেন সেসব গানগুলো। আশপাশের হাট-বাজারগুলোতে দোতারা বাজিয়ে সেই গান পরিবেশন করেন। গানের আসরের শুরুতেই সুবোধ বর্মণের প্রথমেই উপস্থিত লোকজনের উদ্দেশ্যে বয়ান থাকে বাবারা-আমি ক্যানভাসর না, কোনো ওষুধ-পাতি, তাবিজ-কবজ বেচি না, আমি গান গাই...। তার সুরেলা কণ্ঠে শোভা পাওয়া বাউল ও লালন সঙ্গীতের মন মাতানো গানগুলো। তার সুরে বিমুগ্ধ দর্শক-শ্রোতাদের দেওয়া টাকায় চলে সংসার। দোতারাই তার জীবনের সঙ্গী হয়েছে। প্রখ্যাত বয়াতী সুনিল সরকার ছিলেন তার গানের ওস্তাদ। সুখ-দুঃখ, আনন্দ, বিনোদন ও জীবিকার সঙ্গী হলো তার এ দোতারা। হারমোনিয়াম বাদকেও সেরা সুবোধ। গান গাওয়ার সামান্য আয়ে চলে তার সংসার। জন্মের পর থেকে জন্মান্ধ সুবোধকে ‘নুন আনতে পান্তা ফুরায়’ এমন অভাবের তাড়নায় প্রতিনিয়ত মানবেতর দিন কাটাতে হচ্ছে। এক সন্তানের জনক জন্মান্ধ সুবোধের এভাবেই চলছে ৪৮ বছর। ছেলে সিন্ধু বর্মন (১৩) স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে লেখাপড়া করলেও বাবাকে সহযোগিতা করতে গিয়ে তা এখন বন্ধ হওয়ার পথে। অভাবের তাড়নায় স্ত্রী কাঞ্চনমালা অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করেন। মা-বাবা একসঙ্গে দু’জনই অসুস্থ হয়ে পড়লে ছেলে সিন্ধু বর্মনকে অন্যের কাছে হাত পাততে (ভিক্ষা) হয়।  
 
সুবোধ বর্তমানে টিবি (যক্ষ্মা) রোগে আক্রান্ত হওয়ায় এখন আগের মতো গান গাইতে পারেন না। সামান্য পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়েন। দূরের কোনো হাট-বাজারেও যাইতে পারে না। মাসে ৬০০ টাকা প্রতিবন্ধী ভাতা পেলেও কষ্টে মানবেতর দিন কাটাচ্ছেন জন্মান্ধ সুবোধ ও তার পরিবার। এ প্রসঙ্গে কাকড়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, ‘সুবোধ বর্মণের বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ নিয়ে ওই পরিবারকে ব্যক্তিগতভাবে ও ইউনিয়ন পরিষদ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলেও যোগ করেন তিনি।’
 
স্থানীয় কৃষ্ণ কলি মন্দিরের সভাপতি হিরেন্দ্র বর্মন বলেন,  সুবোধ পৈত্রিক সূত্রে কিছু জমি প্রাপ্ত হলেও অভাবের তাড়নায় তা বিভিন্ন সময়ে বিক্রি করে দিয়েছেন। এখন তার শুধু একটি বসতভিটা রয়েছে। 
 
সুবোধের ভাতিজা হেমন্ত বর্মন সুইট জানান, ছেলে সিন্ধুকে নিয়েই তার বিভিন্ন হাট-বাজারে যেতে হয়। ছেলে সিন্ধু ও লাঠিই তার চলাচলের একমাত্র ভরসা। সিন্ধু তার বাবাকে সহযোগিতা করলে উপার্জন বাড়ে, চলে সংসার। 
 
স্ত্রী কাঞ্চনমালা জানান, সুবোধ অসুস্থ হয়ে পড়লে বাড়িতে চুলা জ্বলে না। তখন অর্ধাহারে কাটে দিন। বাধ্য হয়ে সংসার চালাতে অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করতে হয়।
 
সুবোধ বর্মণ ইত্তেফাকের এ প্রতিনিধিকে জানান, ‘বিভিন্ন হাট-বাজারে গান গাই; গান শুনে লোকেরা খুশী হয়ে ৫/১০ টাকা দেন। তা দিয়ে সংসার চালাই। আমি পৃথিবীর আলো থেকে বঞ্চিত হলেও ছেলেটাকে জ্ঞানের আলোয় আলোকিত করা আমার এই অন্ধ জীবনের বড় স্বপ্ন আছে বাবা...।’ বলতেই... তার গলা থেকে মৃদু স্বরে গানের সুর ভেসে আসে... অন্ধজনে দেহ আলো মৃতজনে দেহ প্রাণ...।
মাইকিং করে আলু বিক্রি!
                                  

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় মাইকিং করে বিক্রি হচ্ছে আলু। ২০০ থেকে ২৮০ টাকায় ৮৪ কেজির এক বস্তা আলুর সঙ্গে বস্তাটাও পাওয়া যাচ্ছে বলে বেশির ভাগ মানুষ গোখাদ্য ও মাছের খাদ্য হিসেবেই কিনছেন এই আলু।

মাইকিং করে বিক্রি করা আলু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, হিমাগারে রাখা আলু এখন আর কেউ কিনতে চাইছে না। তাই তাঁরা মাইকিং করে ক্রেতাদের সস্তায় আলু কেনার জন্য ডাকছেন। এতে অনেকেই নিজের খাওয়ার জন্য না হলেও বাড়ির গরু এবং মাছের খাদ্য হিসেবে কম দামে আলু কিনছেন।

গতকাল শুক্রবার উপজেলার অভিরামপুর গ্রামে দেখা গিয়ে দেখা যায়, আলু বিক্রির জন্য মাইকে প্রচারণা চালাচ্ছেন আজিজার রহমান (৩৮)। তিনি বলেন, ‘আমি ২২০ টাকা দরে গ্র্যানুলা জাতের আলু কিনে তা এভাবে ফেরি করে বিক্রির কৌশল নিয়েছি। এতে করে আমার সব খরচ মিটিয়ে দিন শেষে ৪০০ থেকে ৫০০ টাকা লাভ থাকছে। এই আলুর বেশির ভাগ ক্রেতা গরু বা মাছকে খাওয়ানোর জন্যই কিনছেন।’

উপজেলার লক্ষ্মীকোলা গ্রামের আলু ব্যবসায়ী লুৎফর রহমান (৪৫) বলেন, এমনিতেই এবার আলু সংরক্ষণ করে লোকসান গুনতে হচ্ছে। তার ওপর এখন বাজারে নতুন আলুর সরবরাহ থাকায় পুরোনো আলু নিয়ে বিপাকে পড়েছেন বিক্রেতারা। আলুর বর্তমান বাজারমূল্য একেবারে কম হওয়ায় তা হিমাগার থেকে উত্তোলন করছেন না অনেক আলু ব্যবসায়ী। কিছু কিছু ব্যবসায়ী লোকসান দিয়ে ৮৪ কেজি আলুর বস্তা ২০০ থেকে ২৮০ টাকায় বিক্রি করছেন। এসব আলু কিনে কিছু লোক এভাবে মাইকিং করে বিক্রি করছেন।

আলু কিনতে আসা কাশিপুর গ্রামের মোতালেব হোসেন (৩৮) বলেন, ‘মাইকিং শুনে আসলাম। দাম কম হওয়ায় একটু বেশি পরিমাণে কিনব বলে ভাবছি। বাড়িতে তিনটি গরু আছে। আলুগুলো সেদ্ধ করে গরুকে খাওয়াব।’

কুড়াহার গ্রামের মাছচাষি আনোয়ারুল ইসলাম (৫০) বলেন, ‘২৪০ টাকা বস্তা দরে আমি চার বস্তা আলু কিনেছি। এ আলু সিদ্ধ করে মাছের খাদ্য হিসেবে ব্যবহার করছি।’

আটমূল গ্রামের চাষি আবু জাফর (৪৫) জানান, বাজারে গোখাদ্যের অগ্নিমূল্য। এ অবস্থায় গরুকে আলু খাওয়াচ্ছেন। এতে গরুপ্রতি প্রতিদিন যে খরচ হতো, তার অর্ধেক সাশ্রয় হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহম্মদ হাদিউজ্জামান বলেন, ‘গরুকে আলু খাওয়ানোতে কোনো সমস্যা নেই। তবে আলু নির্দিষ্ট পরিমাণে খাওয়াতে হবে।’


   Page 1 of 8
     চলতি পথে
ফিলিপাইনে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯
.............................................................................................
আসাদুজ্জামান নূর ও শাইখ সিরাজ পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার
.............................................................................................
গাজীপুর ও খুলনা সিটির তফসিল ৩১ মার্চ
.............................................................................................
স্ট্রোক করেছেন পাইলট আবিদের স্ত্রী
.............................................................................................
বোদায় ট্রাক্টরের চাপায় কলেজ ছাত্রী নিহত
.............................................................................................
পাকিস্তানে আইনজীবীর গুলিতে ২ আনজীবী নিহত
.............................................................................................
মার্চে চালু হচ্ছে মানবাধিকার কমিশনের হটলাইন ‘১৬১০৮’
.............................................................................................
খালেদা জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল
.............................................................................................
খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে ভোগান্তিতে নগরবাসী
.............................................................................................
শ্রীপুরে এলো গরিবের অ্যাম্বুলেন্স
.............................................................................................
বৈঠকে রোহিঙ্গা নারীদের ধর্ষণ ইস্যু এড়িয়ে যান সু চি : জাতিসংঘ দূত
.............................................................................................
৭ ঘণ্টা পর বিমান চলাচল স্বাভাবিক
.............................................................................................
চলনবিলে হলুদের সমারোহ
.............................................................................................
চিকিৎসা খরচ জোগাতে দরিদ্র হচ্ছে দেশের মানুষ!
.............................................................................................
দোতারায় ভর দিয়ে চলে যে জীবন
.............................................................................................
মাইকিং করে আলু বিক্রি!
.............................................................................................
যানজট থাকছেই
.............................................................................................
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন
.............................................................................................
বস্তিবাসীদের চিকিৎসায় ক্লিনিক স্থাপনে সিটি করপোরেশনের অনীহা
.............................................................................................
ফেরতের চুক্তির পরও বিভিন্নভাবে আসছে রোহিঙ্গারা
.............................................................................................
রোহিঙ্গারা এখনও টেকনাফের বিভিন্ন সীমান্ত হয়ে প্রবেশ করছে
.............................................................................................
চুক্তিতে রোহিঙ্গাদের ফেরার সময়সীমা নেই: পররাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
ঢাকার ১১ খাল উদ্ধারের নির্দেশ
.............................................................................................
এক শিয়ালের কামড়ে অর্ধশতাধিক আহত
.............................................................................................
২০ নভেম্বর ৭০তম বিবাহ বার্ষিকী উদযাপন করবেন রানী এলিজাবেথ
.............................................................................................
ট্রেনে কাটা জীবন
.............................................................................................
কারো দয়ায় মন্ত্রী হয়নি: ইনু
.............................................................................................
মধ্য আকাশে স্বামীকে পিটুনি, বিমানের জরুরি অবতরণ
.............................................................................................
ট্রাম্পের সফর : কী প্রত্যাশা এশিয়ার দেশগুলোর?
.............................................................................................
১০০ টাকার প্রাইজবন্ডের প্রথম পুরস্কার ০৭৭৩৯০৮
.............................................................................................
ঢাকার পথে খালেদা জিয়া
.............................................................................................
শাহরুখের ছেলের সঙ্গে মেয়েটি কে?
.............................................................................................
তীব্র যানজটে ঢাকা-সিলেট মহাসড়ক অচল
.............................................................................................
রোহিঙ্গা ক্যাম্পে জর্ডানের রানী
.............................................................................................
স্বরাষ্ট্রমন্ত্রী কাল মিয়ানমার যাচ্ছেন
.............................................................................................
আইসিটি মেলায় ওয়ালটন মোবাইলে ৫ শতাংশ ছাড়
.............................................................................................
ফিলিস্তিনে বাম-পা ডান-পা মিলিয়ে নতুন জীবন
.............................................................................................
রোহিঙ্গা ক্যাম্পে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী
.............................................................................................
বুধবার দেশে ফিরছেন খালেদা জিয়া
.............................................................................................
রাজধানীতে শুরু হচ্ছে গৃহায়ণ অর্থায়ন মেলা
.............................................................................................
রোহিঙ্গা নবজাতকের নাম রাখা হল শেখ মুজিবুর রহমান
.............................................................................................
মানিকগঞ্জের মণ্ডপে মণ্ডপে অভিনেত্রী অরুণা বিশ্বাস
.............................................................................................
ওয়্যারলেসে চার্জ হচ্ছে গাড়ি!
.............................................................................................
নতুন নারী উদ্যোক্তাদের বঞ্চিত করা হচ্ছে
.............................................................................................
ছুটিতেও চলবে রোদ-বৃষ্টির লুকোচুরি
.............................................................................................
পূজার লাড্ডু-নাড়ু
.............................................................................................
আট মাস আগ্নেয় দ্বীপে কাটিয়ে মঙ্গলযাত্রার সূচনা
.............................................................................................
গরমে শরীর দ্রুত ঠাণ্ডা করার উপায়
.............................................................................................
সাভারে লাল গোলাপের রাজ্য
.............................................................................................
নোবেল শান্তি পুরস্কার : শেখ হাসিনার নাম প্রস্তাব
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক : জাকির এইচ. তালুকদার ,
ব্যবস্থাপনা সম্পাদক : এস এইচ শিবলী ,
    [সম্পাদক মন্ডলী ]
সম্পাদক কর্তৃক ২ আরকে মিশন রোড থেকে প্রকাশিত।
ফোন: ০১৫৫৮০১১২৭৫, ই-মেইল:dailybortomandin@gmail.com
   All Right Reserved By www.dtvbangla.com Developed By: Dynamicsolution IT [01686797756]