বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
   * ঈদে ৭ দিন বন্ধ থাকবে বুড়িমারী স্থলবন্দর   * দেশে কমেছে কোটিপতির সংখ্যা   * গাবতলীতে যাত্রী বেশি হলেই ‘বাড়তি ভাড়া আদায়’   * স্থানীয় শিল্পের সুরক্ষায় গ্যাস-বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর দাবি   * শরিকদের কোন কোন মন্ত্রণালয় দিলো বিজেপি   * একমাত্র পশুহাট পরিচালনা করবে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নিজেই   * হজ পালনে সৌদির পথে পররাষ্ট্রমন্ত্রী   * তীব্র গরমে নাজেহাল পশ্চিমবঙ্গবাসী   * হাসপাতালে ভর্তি কিশোরীকে ধর্ষণচেষ্টা, যুবক গ্রেফতার   * ব্যাংক-জ্বালানি খাতের মতো রোগাক্রান্ত ফুসফুস মেরামতে বার্তা নেই  

   রাজনীতি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন ওবায়দুল কাদের

ডিটিভি অনলাইন ডেস্ক:

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন।

মঙ্গলবার (১১ জুন) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৫৮৪ ফ্লাইট যোগে সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন তিনি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে তিনি সিঙ্গাপুর গেছেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে শিগগির তিনি ঢাকায় ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন ওবায়দুল কাদের
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন।

মঙ্গলবার (১১ জুন) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৫৮৪ ফ্লাইট যোগে সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন তিনি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে তিনি সিঙ্গাপুর গেছেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে শিগগির তিনি ঢাকায় ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

বেনজীর-আজিজরা সরকারের ক্ষমতার সিকিউরিটি গার্ড: রিজভী
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

বেনজীর-আজিজকে সরকারের ক্ষমতার সিকিউরিটি গার্ড বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। রোববার (৯ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বেনজীর-আজিজসহ দুর্নীতিবাজ ও রাষ্ট্রীয় সম্পদ লুণ্ঠনকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধনে তিনি এ কথা বলেন। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে এ কর্মসূচি করা হয়।

মানববন্ধনে বিএনপির এই নেতা বলেন, ‘গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে যারা অংশ নিয়েছিলেন তাদের বিষয়ে বেনজীরের মন্তব্য তখন কি ছিল? কত ধমক, কত হুমকি তিনি তখন দিয়েছিলেন। তিনি প্রকাশ্যে এ দেশের নাগরিক বিরোধীদলের নেতাকর্মীদের গুলি করে হত্যার নির্দেশ দিয়েছিলেন। তখন তাকে গ্রেফতার করা হয়নি। কারণ ক্ষমতার রক্ষক ছিলেন তিনি। আর এ রক্ষক হতে গিয়ে তারা যে কত ভক্ষণ করেছে সেটা এখন দেখা যাচ্ছে।’

তিনি বলেন, ‘জাতীয় নির্বাচনের পরে এ আজিজ সাহেব বলেছিলেন স্বাধীনতার পর নাকি এত সুষ্ঠু নির্বাচন হয়নি। অর্থাৎ ২০১৮ সালের যে নির্বাচনকে দেশের মানুষ মিডনাইট এর নির্বাচন বলে সেই নির্বাচনকে তিনি তকমা দিলেন স্বাধীনতার পরে সবচেয়ে সুষ্ঠু নির্বাচন।’

রিজভী বলেন, ‘এত বড় একটি ঘূর্ণিঝড়ে মানুষের ঘর উড়ে গেল, চাল উড়ে গেল, সুন্দরবনের হরিণ ভেসে গেল, দেড় লাখ বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেল। কিন্তু কয়জন মন্ত্রী সেখানে গেছেন? পররাষ্ট্রমন্ত্রী এত কথা বলেন, কিন্তু প্রতিদিন সীমান্তে বাংলাদেশের নাগরিকদের হত্যা করা হচ্ছে একটি প্রতিবাদ করতে পারেন না।’

সংগঠনের সিনিয়র সহ সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান, সাংগঠনিক সম্পাদক মিয়া মোহাম্মদ আনোয়ারসহ অনেকে।

ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

দেশে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় সরকারবিরোধী সব রাজনৈতিক শক্তিকে নিয়ে ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম।

তিনি বলেন, দেশের জনগণ আওয়ামী লীগের জুলুম-নির্যাতন ও নিপীড়ন থেকে মুক্তি চায়। জাতির এই দুঃসময়ে জামায়াতে ইসলামী রাজপথে নামতে প্রস্তুত। কিন্তু অনৈক্য ও বিভেদ তৈরি করতেও একটি মহল বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা করছে। আন্দোলনে অনৈক্য-বিভেদ সৃষ্টি হয়, কারোই এমন কোনো বক্তব্য-বিবৃতি দেওয়া উচিত নয়।

শনিবার (৮ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ‘বহুদলীয় গণতন্ত্র : শহীদ জিয়া ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ লেবার পার্টি এই সভার আয়োজন করে।

আব্দুল হালিম বলেন, শহীদ জিয়াউর রহমান সংবিধানে বিসমিল্লাহ সংযোজন করে আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস যুক্ত করেছেন। তিনি বিভেদ-বিভাজন নয়, ঐক্যবদ্ধ জাতি গঠনে কাজ করেছেন। ডান-বাম সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ করেছেন। সব দলকে সংসদে আনার ব্যবস্থা করেছেন। সব দল-মতের শক্তিকে ঐক্যবদ্ধ করে বাংলাদেশে গণতন্ত্র, ভোটের অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন। বর্তমানেও গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে।

সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, শহীদ জিয়াউর রহমান ও বিএনপির প্রতি শেখ হাসিনা ও আওয়ামী লীগের চিরকৃতজ্ঞ থাকা উচিত। কারণ, শেখ মুজিবুর রহমান বাকশাল প্রতিষ্ঠার মাধ্যমে সব রাজনৈতিক দলের সঙ্গে আওয়ামী লীগকেও নিষিদ্ধ করেছিলেন। পরবর্তীতে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উদ্যোগে যখন বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়, তখন আওয়ামী লীগ আবার এ দেশে রাজনীতি করবার অধিকার ফেরত পেয়েছিল। এছাড়া শহীদ জিয়ার উদারতায় দেশে ফেরত এসে দলীয় রাজনীতির হাল ধরেছিলেন শেখ হাসিনা। ফলে শেখ হাসিনা এই দেশের মাটিতে রাজনীতি করার ও রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার সুযোগ পেয়েছেন।

লেবার পার্টির একাংশের ভারপ্রাপ্ত মহাসচিব খন্দকার মিরাজুল ইসলামের সঞ্চালনায় এবং চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন-বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল, গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক মিয়া মশিউজ্জামান, সদস্য সচিব ফারুক হাসান, লেবার পার্টির ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, জহুরা খাতুন জুঁই, যুগ্ম মহাসচিব আবদুর রহমান খোকন, হেলাল উদ্দিন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান চৌধুরী মুকুল, প্রচার সম্পাদক মনির হোসেন খান, মহিলা সম্পাদিকা নাসিমা নাজনিন সরকার, ছাত্র মিশন সভাপতি সৈয়দ মিলন, মহানগর সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, সহ-সভাপতি এনামুল হক প্রমুখ।

বাজেটকে স্বাগত জানাতে গিয়ে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষ, আহত ১৮
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

চট্টগ্রামের আনোয়ারায় বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিলে করতে গিয়ে আওয়ামী লীগের দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে আহত হয়েছেন পুলিশসহ ১৮ জন।

শুক্রবার (৭ জুন) বিকেলে উপজেলার বন্দর কমিউনিটি সেন্টারের সামনে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, সাবেক ভূমিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপির অনুসারীদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সরকারের প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে স্বাগত জানিয়ে শুক্রবার বিকেল ৪টায় আনন্দ মিছিলের কর্মসূচির ঘোষণা দেয় স্থানীয় আওয়ামী লীগ। জুমার নামাজের পর থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে জড়ো হতে থাকে। একপর্যায়ে অবস্থানরত নেতাকর্মীরা দুপক্ষে বিভক্ত হয়ে পড়ে। পরে দুপক্ষের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম. এ মান্নান চৌধুরী ও পুলিশ সদস্য মোহাম্মদ জাবেরসহ ১৮ জন আহত হন।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহির হোসেন বলেন, বাজেট পরবর্তী স্বাগত মিছিলকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পুলিশসহ অনেকে আহত হয়েছে। পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রণে।

৩৬ দিন পর কারামুক্ত যুবদল সভাপতি টুকু
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

একমাস ৬ দিন কারাভোগের পর জামিনে মুক্তি পেলেন যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু।

বুধবার (৫ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি। এসময় কারাফটকে তাকে ফুলেল শুভেচ্ছা জানান যুবদলের বিপুলসংখ্যক নেতাকর্মী।

সুলতান সালাউদ্দিন টুকু কারাগার থেকে সরাসরি বিএনপির নয়াপল্টন কার্যালয়ে যান। সেখানে বিএনপি এবং অঙ্গ সহযোগী নেতাকর্মীরা টুকুকে ফুল দিয়ে বরণ করেন এবং সরকারবিরোধী স্লোগান দেন।

গত ২৯ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন চাইলে নিম্ন আদালত জামিন নামঞ্জুর করে টুকুকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

‘আওয়ামী লীগ সরকারের বাজেট কখনই জনকল্যাণকর হতে পারে না’
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

যে সরকার নিজেই সংবিধান লংঘন করে, প্রশাসন যন্ত্রকে অবৈধভাবে লাঠিয়াল হিসেবে ব্যবহার করে ডামি নির্বাচন নামক প্রহসনের মাধ্যমে জোরপূর্বক গদি দখল করে রাখে। ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হিসেবে বিচার বিভাগকে দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করে দেয়। সে রকম রাজনৈতিক সরকারের বাজেট কখনই জনকল্যাণকর হতে পারে না বলে মনে করে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।

মঙ্গলবার ২০২৪-২৫ অর্থবছরের আসন্ন বাজেটকে সামনে রেখে এক প্রাক বাজেট মিডিয়া ব্রিফিংয়ে এই মন্তব্য করেন আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টির নেতারা। দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আজ বিকেল ৪টায় এই ব্রিফিং অনুষ্ঠিত হয়।

এ সময় এবি পার্টির পক্ষে বক্তব্য দেন পার্টির যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। উপস্থিত ছিলেন এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, সিনিয়র সহকারী সদস্যসচিব আব্দুল বাসেত মারজান ও সহকারী সদস্যসচিব শাহ আব্দুর রহমান।

ব্যারিস্টার ফুয়াদ বলেন, এবি পার্টি মনে করে ঋণ ও ঘাটতি ভিত্তিক বড় বাজেট অতীতে বাস্তবায়ন সম্ভব হয়নি আগামীতেও সম্ভব হবে না। একটি অনির্বাচিত সরকারের ওপর করদাতারা আস্থা রাখে না যার ফলে নিয়ন্ত্রক সংস্থা সমূহ প্রয়োজনীয় কর আদায় করতে পারে না। যথেষ্ট রাজস্ব আদায় না হওয়ার কারণে এ বছরের বাজেট হবে আরও বেশি ঋণ ও ঘাটতিনির্ভর।

তিনি বলেন, এ বছর আগের ১২ বিলিয়ন ডলারের আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ঋণের সুদ পরিশোধ করতে হবে যা মোট রাজস্ব আয়ের প্রায় এক তৃতীয়াংশ। সরকারি কাজে ব্যয় কমানো কিংবা আর্থিক খাতের সংস্কার নিয়ে এদের কোনো উদ্যোগ নেই, এদের আগ্রহ অনুৎপাদনশীল উন্নয়ন প্রকল্পে।

তিনি বলেন, আমরা রাজনৈতিক দলগুলো বারবার বলার পরও ভাড়া ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করা হয়নি, এটি বন্ধ হলে ৩ বিলিয়ন ডলার সাশ্রয় করা সম্ভব হতো। কৃষি ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অপর্যাপ্ত বরাদ্দের সাথে সাথে নতুন করে সরকার শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ কমাচ্ছ। যা দেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। দিনকে দিন বাংলাদেশ ব্যাংকে রিজার্ভের পরিমাণ কমছে।

এরই মধ্যে আর্থিক খাতের অনিয়ম ও ডলার সংকট পুরো আমদানি- রপ্তানি ও জ্বালানি খাতকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। তারল্য সংকট ও ব্যাংক খাতের জালিয়াতির কারণে বিনিয়োগ ও কর্মসংস্থান নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছে। এত সমস্যা সংকুল পরিস্থিতিতে নতুন বাজেট নিয়ে জনগণের আশাবাদী হওয়ার কোনো সুযোগ নেই বলেই মনে করে এবি পার্টি।

সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, দেশের সবক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতি। শেয়ার বাজার লুট হয়ে গেছে বহু আগে। ব্যাংক খাতের লুটপাট শেষ পর্যায়ে। যে সরকার নিজেই আইন-কানুন ও সংবিধান লংঘন করে সে সরকার কীভাবে আর্থিক ও প্রাশাসনিক শৃঙ্খলা ফেরাবে?

প্রশাসন যন্ত্রকে অবৈধভাবে লাঠিয়াল হিসেবে ব্যবহারের উদাহরণ টেনে তিনি বলেন, ডামি নির্বাচন নামক প্রহসনের মাধ্যমে আওয়ামী লীগ জোরপূর্বক গদি দখল করে রেখেছে। এর আগে ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হিসেবে বিচার বিভাগকে দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করে দিয়েছে। রাষ্ট্রের সকল স্তম্ভ ধ্বংসকারী এ ধরনের রাজনৈতিক বৈধতাবিহীন সরকারের বাজেট কখনই জনকল্যাণকর হতে পারে না বলে তিনি মন্তব্য করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন এবি যুবপার্টির আহ্বায়ক শাহাদাতুল্লাহ টুটুল, এবি পার্টি ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক গাজী নাসির, যুগ্ম সদস্যসচিব কেফায়েত হোসেন তানভীর, আহমেদ বারকাজ নাসির, সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম নান্নু, মহানগর উত্তরের সদস্যসচিব সেলিম খান, যুবপার্টি মহানগর উত্তরের সদস্য সচিব শাহিনুর আক্তার শীলা, কেন্দ্রীয় কমিটির সদস্য মশিউর রহমান মিলু, রিপন মাহমুদ, শরণ চৌধুরী, রুনা হোসাইন, এনামুল হক, পল্টন থানা সদস্যসচিব আব্দুল ওয়াদুদ মোল্লা রনি, যুবনেতা নাসির উদ্দিন প্রমুখ।

তারেক রহমানই বিএনপির দুঃশাসনের মুখ: হাছান মাহমুদ
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

তারেক রহমানই বিএনপির দুঃশাসনের মুখ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। মঙ্গলবার (৪ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি নেতাদের সাম্প্রতিক মন্তব্যের জের ধরে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘ মহাসচিব, ওআইসি মহাসচিব সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। আজ যখন দেশ এগিয়ে যায় তখন বিএনপি-জামায়াত এবং বুদ্ধিজীবী নামধারীরা কোনো উন্নয়ন দেখতে পায় না। তারা শুধু বিষোদগার করে। আল্লাহর কাছে প্রার্থনা করি, যেন তাদের হেদায়েত দেন। তাদের বুদ্ধি যেন উন্নয়নের কাজে লাগে, অপপ্রচারের কাজে নয়।

হাছান মাহমুদ বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে মনে করিয়ে দিতে চাই, আপনাদের শাসনামলে দেশ দুর্নীতিতে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। তারেক রহমানের দুর্নীতির বিষয়ে এফবিআই সাক্ষ্য দিয়ে গেছে। বিএনপির তারেক রহমান দুর্নীতির বরপুত্র।

তিনি আরও বলেন, বেগম জিয়া অসুস্থ মানুষ। তিনি আমার মায়ের বয়সী। তার বিষয়ে বেশি কথা বলতে চাই না। তিনিও দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত। বিএনপির আমলে হাওয়া ভবন, খোয়াব ভবন ছিল। হাওয়া ভবনের বিষয়ে আপনারা জানেন, খোয়াব ভবনের বিষয়ে কথা বলতে আমার লজ্জা লাগে।

দুর্নীতির বিরুদ্ধে আওয়ামী লীগের অবস্থান তুলে ধরে মন্ত্রী হাছান বলেন, আমাদের সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। আদালত এবং দুদক স্বাধীনভাবে কাজ করে।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে ও স্বাধীনতা পরিষদের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন টয়েলের সঞ্চালনায় আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও আওয়ামী লীগ নেতা এম এ করিম সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

স্বাধীনতা পরিষদ সভাপতি জিন্নাত আলী খান জিন্নাহ, কেন্দ্রীয় যুবলীগ নেতা মানিক লালসহ অনেকে আলোচনায় অংশ নেন।

বেনজীর-আজিজ আওয়ামী লীগের কেউ না: কাদের
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বেনজীর ও আজিজ আওয়ামী লীগের কেউ না। তাদের দুর্নীতির বিচার করার সৎ সাহস শেখ হাসিনা সরকারের আছে।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক প্রতিনিধি সভায় তিনি এ কথা বলেন।

ঐতিহাসিক ৬ দফা দিবস ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এ সভার আয়োজন করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

ওবায়দুল কাদের বলেন, বেনজীর আহমেদ আমাদের দলের লোক নয়। সিনিয়রিটি নিয়ে সে আইজিপি হয়েছে। আজিজ আহমেদও আমাদের দলের লোক নয়। সেনাপ্রধান হয়েছেন নিজ যোগ্যতায়, সিনিয়রিটি নিয়ে। আমরা তাকে বানাইনি। যখন কোনো অপরাধ করে সরকারের কাছে খবর আসে, তার বিচার করার সৎ সাহস শেখ হাসিনা সরকারের আছে।

এসময় সেতুমন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ শৃঙ্খলা ভঙ্গ করে কাউকে পুলিশ, সেনা, র্যাব বা প্রশাসনের বড় পদে বসায়নি। ৮ জনকে পাশ কাটিয়ে ৯ নম্বর ব্যক্তি মঈন উদ্দিনকে কে সেনাপ্রধান বানিয়েছে? বেগম খালেদা জিয়া। সাবেক আইজিপি শামসুল হুদা, এসপি কহিনুর কার সৃষ্টি? মির্জা ফখরুল ভুলে গেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অস্ত্র মামলায় দশ বছর, অর্থপাচারে আজ পলাতক আসামি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে বিদেশে একজন সৎ রাজনীতিক হিসেবে পরিচিত। তার সততা নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। বিএনপির প্রধান খালেদা জিয়া দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতায় সাজা স্থগিত করে বাসায় বসে চিকিৎসা নিতে পারছেন। আজ সেই বিএনপি দুর্নীতি ও অর্থপাচারের বিরুদ্ধে কথা বলে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি হচ্ছে দুর্বৃত্তের জন্মদাতা। আমাদের দলের নেতৃত্বে কোনো দুর্নীতি থাকলে তথ্য প্রমাণ নিয়ে আসেন। আজ বিএনপি তাদের দুর্নীতিবাজ পলাতক আসামি তারেক রহমানকে ভালো লোক সাজানোর চেষ্টা করছে।

সেতুমন্ত্রী বলেন, টিআইবি আর সুজন, ফখরুল-গয়েশ্বর যে সুরে কথা বলে, তারাও সেই সুরে কথা বলে। টিআইবি আর সুজন কি বিএনপির ‘বি টিম’? একই সুরে কথা বলে। কোনো পার্থক্য নেই।

ওবায়দুল কাদের বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করছেন। ১৫ বছর আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশ আমূল পরিবর্তন। শেখ হাসিনা যেটা করেছেন সেটা হলো উন্নয়ন। যার কোনো তুলনা নেই। পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব কর্ণফুলী টানেল- বাংলাদেশের যে দিকে তাকাই শুধু উন্নয়ন।

বক্তব্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দলীয় নেতাকর্মীদের শৃঙ্খলা মেনে চলার উপর গুরুত্ব আরোপ করে বলেন, কষ্টে থাকলে জানাবেন, অপকর্ম করবেন না। আমাদের নিজের দুর্বলতার খবর শত্রু জানলে নিজেদেরই সবচেয়ে বেশি ক্ষতি হবে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক এসএম মান্নান কচির সঞ্চালনায় প্রতিনিধি সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

প্রাইমারি স্কুলের বইয়ে সরকার মিথ্যা প্রচার করে চলেছে: ফখরুল
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রাইমারি স্কুলের বইয়ের অবস্থা ভয়াবহ। কারণ এই বইয়ের মধ্যে মিথ্যা প্রচার করে চলেছে। ওখানে একজনের নাম ছাড়া আর কারও নাম নাই। এমনকি সেখানে তাদের যে নেতা তাজউদ্দীন আহমেদ, তারও নাম নাই। কর্নেল ওসমানীর নামও নাই। কারও নাম নাই। শুধু একনেতা একদেশ, ওই বঙ্গবন্ধুর বাংলাদেশ।

সাম্প্রতিক আজিজ আহমেদের স্যাংশন এবং বেনজীর আহমেদের ইস্যু নিয়ে তিনি বলেন, সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ নজিরবিহীন দুর্নীতি করেছেন। অন্যদিকে সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকেও যুক্তরাষ্ট্র স্যাংশন দিয়েছে। সংসদ সদস্য আনারকে কলকাতায় নিয়ে টুকরো টুকরো করে ফেলা হয়েছে। এরা (আওয়ামী লীগ) দেশটাকে একেবারে ধ্বংস করে দিয়েছে।

সোমবার (৩ জুন) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত জিয়াউর রহমানের ৪৩তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এই দলীয় সরকারের অধীনে তিনটা নির্বাচন হয়েছে। তিনটা নির্বাচনেই প্রহসন হয়েছে। কাল নির্বাচন কমিশন বলেছে এরকম বৈরী রাজনৈতিক পরিবেশে কখনো সুষ্ঠু নির্বাচন সম্ভব না। অর্থাৎ আওয়ামী লীগ যে পরিস্থিতি তৈরি করেছে তাতে কোনো দলই নির্বাচনে আসে না। যে কারণে আজ নির্বাচন ব্যবস্থাটা ভেঙে পড়েছে। আজ এ সরকার শুধু রাজনীতিকেই ধ্বংস করেনি, বরং পুরো দেশটাকেই ধ্বংস করে দিয়েছে।

সবাইকে বেরিয়ে আসার আহ্ববান জানিয়ে তিনি বলেন, আজ সবজির দাম, চালের দাম অবিশ্বাস্য। খাওয়া-দাওয়া যায় না। আজ বিদ্যুতের দাম বেড়েছে। কেন বেড়েছে? কারণ তারা চুরি করে করে এমন অবস্থা তৈরি করেছে যে বিদ্যুতের দাম বাড়ানো ছাড়া উপায় নাই। আমাদের এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। সমগ্র মানুষ যখন বেরিয়ে আসবে তখনই না বিপ্লব হবে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্মৃতিচারণ করে তিনি আরও বলেন, মানুষ যে জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলে এটা একটা ঐতিহাসিক সত্য কথা। কিন্তু আওয়ামী লীগ সেটা মুছে ফেলতে চায়। জিয়া ক্ষণজন্মা পুরুষ ছিলেন। জিয়ার আহ্বানেই দ্বিধাবিভক্ত জাতি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। এটা সরকার মুছে ফেলতে চায়। আমরা শেখ মুজিবের অবদানকে কখনও অস্বীকার করি না। ৪৩ বছর পরেও জিয়াকে এদেশের মানুষ ভুলে নাই। যারা তার অবদানকে অস্বীকার করে তারা তো দেশের স্বাধীনতাকেই অস্বীকার করে।

নেতাকর্মীদের উদ্দেশ্যে ফখরুল বলেন, আমাদের এখন সময় এসেছে আমাদের নিজেদের সংগঠিত করার। আমরা চেষ্টা করছি, জেল খাটছি। বারবার জেলে যাচ্ছি কিন্তু আমরা এখনো চূড়ান্ত বিজয় অর্জন করতে পারিনি। এই চূড়ান্ত বিজয় অর্জনের জন্য আমাদের সংগঠনকে আরও দৃঢ় করতে হবে। সবাই মিলে একসঙ্গে একজোটে নামতে হবে। কারণ এটা বিএনপির সমস্যা না, এটা বাংলাদেশের সমস্যা। এটা জাতির সমস্যা।

সভাপতির বক্তব্যে জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস বলেন, শহীদ জিয়াউর রহমান তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশকে একটা পরিপূর্ণ রাষ্ট্রে প্রতিষ্ঠা করেছিলেন। নারী ও শিশুদের ওপর যে নির্যাতন করা হতো সেটা তিনি বন্ধ করেছেন। তিনি নারীদের শিক্ষা নিশ্চিত করেছিলেন। আমরা আশা করি জাতীয়তাবাদী মহিলা দল তারেক রহমানের সঙ্গেও কাজ করতে পারবে।

জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহিদা রফিকসহ দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

রিমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে প্রতিনিধিদল পাঠাচ্ছে বিএনপি
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবে বিএনপির প্রতিনিধিদল। আগামী বুধবার পটুয়াখালী জেলার উপকূলীয় এলাকা পরিদর্শনে যাবেন বিএনপির প্রতিনিধিদলের সদস্যরা।

এ লক্ষ্যে রোববার (২ জুন) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল।

সভায় উপস্থিত ছিলেন- বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, বরিশাল বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল হক নান্নু, সহ-দপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন এবং পটুয়াখালী জেলা বিএনপির সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টি।

সভায় সিদ্ধান্ত হয়, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলের নেতৃত্বে প্রতিনিধিদলের সদস্যরা ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত পটুয়াখালী পরিদর্শনে যাবেন।

আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপন ২৩ জুন, ১০ দফা কর্মসূচি
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী ২৩ জুন এ দেশের প্রাচীন ও বৃহত্তম রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘প্লাটিনাম জয়ন্তী’ উদযাপন করবে আওয়ামী লীগ।

তিনি বলেন, গত সাড়ে সাত দশক ধরে আওয়ামী লীগের পথচলা ছিল গৌরবোজ্জ্বল। সংগঠনটি বাঙালি জাতির অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সব প্রতিবন্ধকতা জয় করে সফলতার মুকুটে সংযুক্ত করেছে একের পর এক পালক। যে কোনো রাজনৈতিক দলের জন্য এত দীর্ঘসময় সফলতার সঙ্গে পথচলা মর্যাদা ও গৌরবের। আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী দলের ক্ষেত্রে তা আরও বেশি গুরুত্ব বহন করে।

শনিবার (১ জুন) এক বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, এ দেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধের বিকাশ এবং আত্মমর্যাদা প্রতিষ্ঠার সংকল্প সুদৃঢ় হয়েছে আওয়ামী লীগের হাত ধরে। প্রতিষ্ঠালগ্ন থেকেই আওয়ামী লীগ গণমানুষের সংগঠন। এত দীর্ঘ পথচলার পরও আওয়ামী লীগ তার সাংগঠনিক শক্তিতে বলীয়ান। মানুষের ভালোবাসা ও আকাঙ্ক্ষাকে ধারণ করেই আওয়ামী লীগ পথ চলেছে এবং ভবিষ্যতেও চলবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সুনির্দিষ্ট নীতি ও আদর্শকে ধারণ করে জনকল্যাণের রাজনীতিতে আত্মনিবেদিত থেকেছে বলেই সংগঠনটি জনগণের প্রাণের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামের পথ ধরে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠাসহ এদেশের মানুষের যা কিছু মহৎ অর্জন তা আওয়ামী লীগের নেতৃত্বেই অর্জিত হয়েছে। আজ ডিজিটাল বাংলাদেশের পথ পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রী আওয়ামী লীগ। দীর্ঘ সাফল্য-সংগ্রামের পথ ধরে সফল রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

দিনটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ১০ দফা কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ। বিবৃতিতে তিনি কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে আওয়ামী লীগ জেলা/মহানগর, উপজেলা/থানা, পৌর, ইউনিয়ন ও ওয়ার্ডসহ সব শাখাগুলোকে কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়নের জন্য সাংগঠনিক নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে দেশে ও প্রবাসে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীকে কর্মসূচি বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের।

আজিজ-বেনজীরকে গ্রেফতারের দাবি
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদকে অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। একই সঙ্গে তাদের লুটের অর্থ উদ্ধার করে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের দেওয়ার দাবি জানিয়েছে দলটি।

শুক্রবার (৩১ মে) বিকেলে রাজধানীর পল্টন-বিজয়নগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ দাবি জানান দলের কেন্দ্রীয় নেতারা। তারা বলেন, ‘আওয়ামী লীগ মুখে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার কথা বললেও বাস্তবে তারা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিরোধী প্রধান শক্তি। কথায় কথায় গণতন্ত্রের বুলি আর অন্তরে একব্যক্তির শাসন ও লুটপাটতন্ত্র কায়েম করেছে।’

বিক্ষোভ মিছিল শুরুর আগে বিজয়নগরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এ বি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।

দলের দপ্তরসম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান ফুয়াদ, সিনিয়র সহকারী সদস্যসচিব আব্দুল বাসেত মারজান, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্যসচিব এম আমজাদ খান, যুবপার্টির আহ্বায়ক শাহাদাতুল্লাহ টুটুল, সহকারী সদস্যসচিব শাহ আব্দুর রহমান, আনোয়ার হোসেন ফারুক, ছাত্রপক্ষের আহ্বায়ক মোহাম্মদ প্রিন্স ও ঢাকা মহানগর উত্তরের সদস্যসচিব সেলিম খান প্রমুখ।

সভাপতির বক্তব্যে সোলায়মান চৌধুরী বলেন, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ যে পদে থেকে অপরাধ করেছেন তাকে সেনা ও ফৌজদারি আইনে বিচারের আওতায় আনতে হবে।

বেনজীর আহমেদের শুদ্ধাচার সনদ প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, অশুদ্ধ ও রং হেডেড সরকারপ্রধানের পক্ষেই এরকম চরম দুর্নীতিগ্রস্ত লোককে শুদ্ধাচার পুরস্কার দেওয়া সম্ভব। এসময় প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে মন্ত্রী, এমপি, সব বাহিনী প্রধান, আমলা, শীর্ষ ব্যবসায়ী ও শিল্পপতির সম্পদের তালিকা শ্বেতপত্র আকারে প্রকাশের বাধ্যবাধকতা জাতীয় রাজস্ব বোর্ডের এখতিয়ারে রাখার দাবি জানান।

মজিবুর রহমান মঞ্জু বলেন, ‘গত ১৬ বছরে আওয়ামী লীগ সরকার কয়েক হাজার বেনজীর ও আজিজ তৈরি করেছে। এদেরকে অবৈধ সম্পদ অর্জনের সুযোগ দিয়ে তার বিনিময়ে এদের কাছ থেকে অসাংবিধানিক ও অবৈধ সার্ভিস নিয়েছে সরকার। ফলে দেশের সর্বক্ষেত্রে আজ হাহাকার।’

তিনি আট হাজার ভুয়া মুক্তিযোদ্ধার তালিকাভুক্তি ও অবৈধভাবে কোটি কোটি টাকার মুক্তিযোদ্ধা ভাতা লোপাটের অভিযোগ তুলে ধরে বলেন, ‘আওয়ামী লীগ মুখে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার কথা বললেও বাস্তবে তারা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিরোধী প্রধান শক্তি। কথায় কথায় গণতন্ত্রের বুলি আওড়িয়ে তারা দেশে একব্যক্তির শাসন ও লুটপাটতন্ত্র কায়েম করেছে।’

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ ৩০ মে। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে হত্যাকাণ্ডের শিকার হন তিনি।

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। ১৯৭৭ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। ১৯৮১ সালের ৩০ মে নিহত হওয়ার আগ পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন। প্রতি বছর দিনটি জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্মগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে বিশেষ বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের শুরুতে রাজনৈতিক নেতৃত্বের অনুপস্থিতিতে দেশের মানুষ যখন দিশেহারা ঠিক সেই মুহূর্তে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করেছে। পরে গণতন্ত্র হত্যা ও অরাজকতার অমানিশার দুর্যোগের মুখে দেশের সিপাহী-জনতার মিলিত শক্তির মিছিলে জিয়াউর রহমান জাতীয় রাজনীতির পাদপ্রদীপের আলোয় উদ্ভাসিত হন।

বিবৃতিতে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য দল, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সব স্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ১১ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচি নিয়েছে বিএনপি। একই সঙ্গে দলটির বিভিন্ন অঙ্গ-সংগঠনও নানা কর্মসূচি গ্রহণ করেছে।

বিএনপির দপ্তর সূত্রে জানা যায়, জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করে বিএনপি। বেলা সাড়ে ১১টায় মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির জাতীয় নেতা জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও জিয়ারত করবেন। এরপর বিএনপি মহাসচিব রাজধানীর কয়েকটি স্থানে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করবেন।

এছাড়াও বিএনপিসহ অঙ্গ-সংগঠনগুলো জিয়াউর রহমানকে নিয়ে এদিন পোস্টার প্রকাশ করবে। বিভিন্ন দৈনিকে প্রকাশ করা হবে বিশেষ ক্রোড়পত্র।

ছাত্র অধিকার পরিষদের দ্বিতীয় কাউন্সিল ২৮ জুন
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের দ্বিতীয় কাউন্সিলের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ২৮ জুন পরিষদের দ্বিতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে।

বুধবার (২৯ মে) সন্ধ্যায় পরিষদের অস্থায়ী কার্যালয় আল রাজী কমপ্লেক্সে এ তফসিল ঘোষণা করা হয়।

এ সময় লিখিত তফসিল পাঠ করেন প্রধান নির্বাচন কমিশনার আবু হানিফ। উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মু. নিজাম উদ্দিন, মো. খালিদ হোসেন, মো. খোরশেদ আলম ও সৈয়দ মাহবুবুর রহমান।

তফসিলে বলা হয়, এবারের নির্বাচনে খসড়া ভোটার তালিকা প্রকাশ হবে ১ জুন, চূড়ান্ত ভোটার তালিকা ৩ জুন, মনোনয়নপত্র সংগ্রহ ৪-৮ জুন, মনোনয়নপত্র জমা ৯-১০ জুন, প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ ১২ জুন, অভিযোগ দাখিল ১৩ জুন, অভিযোগ নিষ্পত্তি ১৫ জুন এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হবে ২০ জুন। এছাড়া চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ হবে ২১ জুন ও ভোটগ্রহণ সম্পন্ন হবে ২৮ জুন।

গত শুক্রবার রাতে পরিষদের তিন উপদেষ্টা সভাপতি নুরুল হক নুর, সাধারণ সম্পাদক মো. রাশেদ খান ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন সই করা বিজ্ঞপ্তিতে এ নির্বাচন কমিশন ঘোষণা করা হয়।

কক্সবাজার জেলা কৃষকদলের কমিটি স্থগিত
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

অনিবার্য কারণে কক্সবাজার জেলা কৃষকদলের আহ্বায়ক কমিটি স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) রাতে জাতীয়তাবাদী কৃষকদলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল এ সিদ্ধান্ত অনুমোদন করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনিবার্য কারণে কক্সবাজার জেলা কৃষকদলের আহ্বায়ক কমিটি স্থগিত করা হয়েছে। আজ থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাবি ছাত্রদলের পোস্টারিং
                                  

ডিটিভি অনলাইন ডেস্ক:

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পোস্টারিং করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রদল।

বুধবার (২৯ মে) সকাল সাড়ে ৬টার দিকে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পোস্টারিং করেন ঢাবি শাখা ছাত্রদলের নেতাকর্মীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, ডাকসু ভবন, কলাভবন, সেন্ট্রাল লাইব্রেরি, ক্যাম্পাস শ্যাডো, কার্জন হল, সেন্ট্রাল ফিল্ড, ছাত্র-শিক্ষক কেন্দ্র, মোকাররম ভবন, মোতাহার হোসেন ভবন, জহুরুল হক হল, সলিমুল্লাহ মুসলিম হলসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পোস্টারিং করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই অনেক পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পোস্টারিংয়ের ব্যাপারে ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন বলেন, জিয়াউর রহমান এদেশের ইতিহাসের এক মহানায়ক এবং একজন সফল রাষ্ট্রনায়ক। যার হাত ধরেই বাকশাল পরবর্তী বাংলাদেশে গণতান্ত্রিক ধারার সূচনা ঘটেছিল এবং সামাজিক-রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বাংলাদেশ এক শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠা লাভ করেছিল। বর্তমান বাংলাদেশ যে অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়ে রয়েছে তার সবকিছুই তার হাত ধরেই প্রতিষ্ঠা লাভ করেছিল।

তিনি বলেন, দুঃখজনক ব্যাপার হলো বর্তমান সরকার ইতিহাস বিকৃতির মাধ্যমে জিয়াউর রহমানের নামকে মুছে দেওয়ার অপচেষ্টা করছে। কিন্তু শহীদ জিয়ার নাম জনগণের হৃদয় থেকে মুছে ফেলা সম্ভব নয়। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে পোস্টারিং সেটিই প্রমাণ করে।


   Page 1 of 40
     রাজনীতি
স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেলেন ওবায়দুল কাদের
.............................................................................................
বেনজীর-আজিজরা সরকারের ক্ষমতার সিকিউরিটি গার্ড: রিজভী
.............................................................................................
ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে
.............................................................................................
বাজেটকে স্বাগত জানাতে গিয়ে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষ, আহত ১৮
.............................................................................................
৩৬ দিন পর কারামুক্ত যুবদল সভাপতি টুকু
.............................................................................................
‘আওয়ামী লীগ সরকারের বাজেট কখনই জনকল্যাণকর হতে পারে না’
.............................................................................................
তারেক রহমানই বিএনপির দুঃশাসনের মুখ: হাছান মাহমুদ
.............................................................................................
বেনজীর-আজিজ আওয়ামী লীগের কেউ না: কাদের
.............................................................................................
প্রাইমারি স্কুলের বইয়ে সরকার মিথ্যা প্রচার করে চলেছে: ফখরুল
.............................................................................................
রিমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে প্রতিনিধিদল পাঠাচ্ছে বিএনপি
.............................................................................................
আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপন ২৩ জুন, ১০ দফা কর্মসূচি
.............................................................................................
আজিজ-বেনজীরকে গ্রেফতারের দাবি
.............................................................................................
জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ
.............................................................................................
ছাত্র অধিকার পরিষদের দ্বিতীয় কাউন্সিল ২৮ জুন
.............................................................................................
কক্সবাজার জেলা কৃষকদলের কমিটি স্থগিত
.............................................................................................
জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাবি ছাত্রদলের পোস্টারিং
.............................................................................................
কর্মশালায় যোগ দিতে চীন গেলেন আওয়ামী লীগের প্রতিনিধিদল
.............................................................................................
কবি নজরুলের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা
.............................................................................................
‘দলীয় স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করছে সরকার’
.............................................................................................
আহত শ্রাবণকে হাসপাতালে দেখতে গেলেন রিজভী
.............................................................................................
নগরকান্দা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয় হলেন যারা
.............................................................................................
নগরকান্দায় বিপুল ভোটে বিজয় হলেন আনারস প্রতীক শাহজামান বাবলু
.............................................................................................
বৌদ্ধ বিহারে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
.............................................................................................
মিথ্যার ওপর টিকে থাকা সরকার বেশিদিন টিকবে না: ফখরুল
.............................................................................................
আপস করলে বিএনপি অনেক আগেই ক্ষমতায় আসতো: সালাম
.............................................................................................
ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা: নানক
.............................................................................................
চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস
.............................................................................................
বিএনপি নেতা সোহেল কারামুক্ত
.............................................................................................
সমমনা জোটের সঙ্গে বৈঠকে বিএনপির লিয়াজোঁ কমিটি
.............................................................................................
ডোনাল্ড লু সম্পর্ক এগিয়ে নিতে বাংলাদেশ সফরে আসছেন
.............................................................................................
এখনো পুরোপুরি সুস্থ হননি ফখরুল
.............................................................................................
বিএনপির স্বপ্নপূরণে যুক্তরাষ্ট্র আর আসবে না: ওবায়দুল কাদের
.............................................................................................
চিকিৎসাধীন আব্দুল হাইকে দেখতে হাসপাতালে রিজভী
.............................................................................................
সাবেক ছাত্রদল নেতা হিরুকে জনসম্মুখে হাজিরের দাবি রিজভীর
.............................................................................................
১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি
.............................................................................................
ভয় দেখিয়ে আন্দোলন দমানো যাবে না: সালাম
.............................................................................................
উপজেলা নির্বাচন বর্জনের সমর্থনে রিজভীর লিফলেট বিতরণ
.............................................................................................
‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’
.............................................................................................
বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা
.............................................................................................
সুন্দরবনে কে আগুন লাগিয়েছে জানতে চাই: সালাম
.............................................................................................
দেশে কথা বলার অধিকার নেই: মঈন খান
.............................................................................................
দেশে কথা বলার অধিকার নেই: মঈন খান
.............................................................................................
যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাত নেই: কাদের
.............................................................................................
ঝিনাইদহ-১ আসনে নৌকার মাঝি হলেন নায়েব আলী
.............................................................................................
দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চান শিবলী
.............................................................................................
সরকার পতনের লক্ষ্যে বিরোধীরা এক: মঈন
.............................................................................................
৭ জেলায় কর্মী সম্মেলনের ঘোষণা ছাত্রদলের
.............................................................................................
হাসপাতাল থেকে বিকেলে বাসায় ফিরতে পারেন খালেদা জিয়া
.............................................................................................
তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ
.............................................................................................
বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
চেয়ারম্যান: এস.এইচ. শিবলী ।
সম্পাদক, প্রকাশক: জাকির এইচ. তালুকদার ।
হেড অফিস: ২ আরকে মিশন রোড, ঢাকা ১২০৩ ।
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি নং ২, রোড নং ৩, সাদেক হোসেন খোকা রোড, মতিঝিল বা/এ, ঢাকা ১০০০ ।
ফোন: 01558011275, 02-৪৭১২২৮২৯, ই-মেইল: dtvbanglahr@gmail.com
   All Right Reserved By www.dtvbangla.com Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop    
Dynamic SOlution IT Dynamic POS | Super Shop | Dealer Ship | Show Room Software | Trading Software | Inventory Management Software Computer | Mobile | Electronics Item Software Accounts,HR & Payroll Software Hospital | Clinic Management Software Dynamic Scale BD Digital Truck Scale | Platform Scale | Weighing Bridge Scale Digital Load Cell Digital Indicator Digital Score Board Junction Box | Chequer Plate | Girder Digital Scale | Digital Floor Scale